‘বৈষম্য বঞ্চনার অবসানের জন্য সিলেটবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান’

‘সকল ক্ষেত্রে প্রবাসীদের অবদান রয়েছে। প্রবাসীদের প্রেরিত রেমিটেন্সে দেশের অর্থনীতি চলছে। কিন্তু সিলেটবাসী সকল ক্ষেত্রে বৈষম্যের শিকার। বঞ্চনার অবসানের জন্য সিলেটবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।’

জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ, সিলেট বিভাগ গণদাবী ফোরাম, সিলেট বিভাগ গণদাবী পরিষদ ও সিলেট বিভাগ উন্নয়ন পরিষদের যৌথ উদ্যোগে সিলেটের উন্নয়ন বিষয়ে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ অক্টবর) দুপুরে নগরীর একটি অভিজাত হোটেলে মতবিনিময়কালে সিলেট-আখাউড়া ডাবল রেললাইন নির্মাণ, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে টার্মিনাল নির্মাণ কাজ দ্রুত সম্পন্ন করে বিদেশী এয়ারলাইন্স চলাচলের দাবী জানান বক্তারা।

প্রবীণ লেখক আফতাব চৌধুরীর সভাপতিত্বে ও জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি মুফতি আব্দুর রহমান চৌধুর অ্যাডভোকেটের উপস্থাপনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হ্যাল্প ফর হিউম্যানেটি, ফ্রান্সের চেয়ারম্যান, হাজী মোহাম্মদ হাবিব। বিশেষ অতিথি ছিলেন দৈনিক জালালাবাদ সম্পাদক ও সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নূর, প্রবাসী সংগঠক ও সমাজসেবী কাপ্তান হোসেন, প্রবাসী সংগঠক হাজী এম.এ রব, সিলেট বিভাগ উন্নয়ন সংগ্রাম পরিষদের সভাপতি বদরুল আহমদ চৌধুরী অ্যাডভোকেট, সিলেট বিভাগ গণদাবী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ, বিশিষ্ট সংগঠক এম.এ মালেক খান ।

এর আগে, সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা সুহারীন আহমদ তালুকদার।

প্রধান অতিথির বক্তব্যে হাজী মোহাম্মদ হাবিব বলেন, ‘প্রবাসীরা শতভাগ রেমিটেন্স দেশে প্রেরণ করেন। এসময় তিনি সকল রুটের বিমান সিলেট বিমানবন্দরে নামার ব্যবস্থা করার দাবী জানান। এছাড়া পাওয়ার অব এটর্নি আরও সহজ করা, এয়ারপোর্টে নো-ভিসা সীল পেতে যাত্রীদের হয়রানী না করা এবং জাতীয় সংসদে প্রবাসীদের প্রতিনিধিত্বের দাবীও জানান তিনি।

সভায় মুকতাবিস উন-নূর তার বক্তব্যে সিলেটের উন্নয়নে মরহুম হুমায়ুন রশীদ চৌধুরী, মরহুম এম. সাইফুর রহমান, মরহুম এম.এ খান ও এম.এ মান্নানের অবদানের প্রশংসা করে বলেন, বর্তমানে সিলেটে নেতৃত্বের সংকট বিরাজ করছে। এসময় সিলেটের সকল সমস্যা সমাধানে অন্তর্বর্তীকালীন সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।

মতবিনিময়কালে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, সিলটি আওয়াজ কুয়েত কমিটির আহ্বায়ক হাজী শওকত আলী, সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন সংগঠক নজমুল হক ও কয়েছ আহমদ সাগর।