চুনারুঘাটে দিনব্যাপী আন্তঃস্কুল বিজ্ঞান মেলা

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলা পর্যায়ে দিনব্যাপী আন্তঃস্কুল বিজ্ঞান মেলা-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ অক্টোবর) সকালে উপজেলায় বীর মুক্তিযোদ্ধা এনামুল হক মোস্তফা শহিদ অডিটোরিয়াম মাঠে প্রকল্প সমন্বয়কারী, সেবার খালিদ হাসানের সঞ্চালনায় দিনব্যাপী এ বিজ্ঞান মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহিদুল ইসলাম।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মিছবাহ উদ্দিন, অফিসার ইনচার্জ নজরুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাওছার শোকরানা, নির্বাহী পরিচালক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন, সাজ্জাদুর রহমান চৌধুরী, সুজা মেমোরিয়াল কলেজের অধ্যাপক সাইফুল কাদের, নির্বাহী পরিচালক তানজিনা খানম, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের এডমিন অফিসার আনোয়ার হোসেন, প্রতিষ্ঠাতা ও পরামর্শক ডাক্তার মুহাম্মদ আব্দুল মোছাব্বির প্রমুখ।

সেবার আয়োজনে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন সহযোগিতায় উপজেলা পর্যায়ে এ পঞ্চম বারের মতো উপজেলা পর্যায়ে আন্তঃস্কুল বিজ্ঞান মেলা-২০২৪ অনুষ্ঠিত হয়। এতে ৩০টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান ক্লাবগুলো অংশগ্রহণ করে। সেবা ২০১৮ সাল থেকে উপজেলার ৩০টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ৩০টি বিজ্ঞান ক্লাব গঠন করে বিজ্ঞান শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

শিক্ষক শিক্ষিকা, অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে আলোচনা সভা, বিদ্যালয় ভিত্তিক বিজ্ঞান মেলা, বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা, সায়েন্স ক্যাম্প, অ্যাস্ট্রোনোমি ক্যাম্প, রোবটিক্স ক্যাম্পসহ নানান কার্যক্রম করে যাচ্ছে। এ সকল কাজের লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের মন থেকে বিজ্ঞান ভয় দূর করে বিজ্ঞানে শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাওয়া যেন শিক্ষার্থীগণ বিজ্ঞান শিক্ষা জগতে নতুন সাফল্য অর্জন করতে পারে।

দিনব্যাপী বিজ্ঞান মেলায় ক্ষুদে বিজ্ঞানীগণদের বিভিন্ন উদ্ভাবন প্রদর্শন ও মূল্যায়ন শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।