আলজাজিরার অফিসে ইসরাইলি সেনাদের হানা, বন্ধের নির্দেশ

অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাতে অবস্থিত আলজাজিরার অফিসে তল্লাশি চালিয়েছে ইসরাইল সেনাবাহিনী। একইসঙ্গে আগামী ৪৫ দিন অফিস বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সকালে ভারি অস্ত্র নিয়ে মুখোশধারী ইসরাইলি সেনারা আলজাজিরার অফিসে প্রবেশ করে এবং পশ্চিম তীরের ব্যুরো চিফ ওয়ালিদ আল ওমরির কাছে অফিস বন্ধের আদেশ হস্তান্তর করেন। তবে কী কারণে অফিস বন্ধ করা হচ্ছে সে সম্পর্কে কিছু জানায়নি।

আলজাজিরার আরবি সংস্করণে লাইভ সম্প্রচারে দেখা যায়, এক ইসরাইলি সেনা আল ওমরিকে বলেন, ৪৫ দিনের জন্য অফিস বন্ধে আদালতের নির্দেশ রয়েছে। ওই সেনা আরও বলেন, ‘এই মুহূর্তে সব ক্যামেরা নিয়ে এখান থেকে চলে যান।’

গত মে মাসে ইসরাইলের অভ্যন্তরে আলজাজিরার সম্প্রচার নিষিদ্ধ করে ইসরাইলি সরকার। এরপরই রোববার অফিসে অভিযান চালানোর ঘটনা ঘটেছে। টেলিফোনে পশ্চিম তীর থেকে আলজাজিরার সাংবাদিক নাদি ইব্রাহিম বলেন, ইসরাইলের অভ্যন্তরে প্রতিবেদন না করতে দেওয়া এবং অফিস বন্ধের নির্দেশ আশ্চর্যের কোনো বিষয় নয়।

ইব্রাহিম বলেন, ব্যুরো অফিস বন্ধ করার জন্য আমাদের আগেই হুমকি দেওয়া হয়েছিল। আমরা শুনেছি এটা ইসরাইলি সরকারের সিদ্ধান্ত। কিন্তু সেটি যে আজকেই ঘটবে সেটি প্রত্যাশার ছিল না।

এদিকে গাজা যুদ্ধের মধ্যে ফিলিস্তিনি রিপোর্টারদের ওপর ইসরাইলি সরকারের নিষেধাজ্ঞা এবং হামলার বিষয়ে নিন্দা জানিয়েছে মিডিয়া অধিকার গোষ্ঠী।

গত বছরের অক্টোবরে গাজায় ইসরাইলি হামলা শুরু হলে এ পর্যন্ত ১৭৩ সাংবাদিক নিহত হয়েছেন। গাজার সরকারি মিডিয়া অফিস এ তথ্য জানিয়েছে।

সূত্র: গার্ডিয়ান, আলজাজিরা