২৬ কোটি টাকা ব্যয়ে ৭ একর জায়গায় নির্মিত বিশ্রামাগারে থাকা খাওয়াসহ থাকবে গাড়ি পার্কিং সুবিধা

ঢাকা-সিলেট মহাসড়কে পরিবহন চালকদের জন্য তৈরি হচ্ছে আধুনিক বিশ্রামাগার

ঢাকা-সিলেট মহাসড়কে দূরপাল্লার পরিবহন শ্রমিকদের জন্য হবিগঞ্জের মাধবপুর উপজেলার বেজুড়া নামকস্থানে দূরপাল্লা বাস, মিনিবাস, ট্রাক, পিকআপসহ কাভার্ডভ্যান চালকদের থাকা খাওয়া ও পার্কিং সুবিধা সম্বলিত আধুনিক বিশ্রামাগার নির্মাণের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেল ৩টায় সিলেট নগরীর তোপখানাস্থ সড়ক ও জনপদ অধিদপ্তর (সওজ) সিলেট জোন-এর অতিরিক্ত প্রধান প্রকৌশলীর কার্যালয়ে এ সভা সম্পন্ন হয়।

সভায় সড়ক ও জনপদের মৌলভীবাজার সার্কেলর তত্ত্বাবধারক প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট সড়ক সার্কেলের তত্ত্বাবধারক প্রকৌশলী আহসান উদ্দিন আহমেদ।

সমাবেশে বক্তারা বলেন, দেশে দীর্ঘ ১০ থেকে ১২ ঘণ্টা চালকরা যানবাহন চালান। তাতে তাদের স্বাস্থ্য ঝুঁকি থাকে, ক্লান্ত থাকার কারণে অনেক সময় চোখে ঘুম আসে সেজন্য দুর্ঘটনা ঘটে থাকে। চালকদের স্বাস্থ্য ঝুঁকিসহ সড়ক দুর্ঘটনা কমানোর লক্ষে হবিগঞ্জের মাধবপুর উপজেলার বেজুড়া নামকস্থানে প্রায় ২৬ কোটি টাকা বাজেটে ৭ একর জায়গা নিয়ে রেস্ট এরিয়া তৈরি করা হবে। সেই রেস্ট এলাকায় প্রথম পর্যায় ৩০টি যানবাহন অবস্থান করতে পারবে। পরবর্তীতে এরিয়া আরও বৃদ্ধি পাবে। চারতলা বিশিষ্ট ভবনে প্রাথমিক চিকিৎসা, থাকা-খাওয়া, বিশ্রাম নেয়া ও যানবাহনের ত্রুটি সারা ও নিরাপত্তা সুবিধাসহ নানা থাকবে। সারাদেশে পাইলট প্রকল্প হিসেবে চারটি বিশ্রাম জোন তৈরি করছে সরকার। বিশ্বের সাথে তাল মিলিয়ে এমন আধুনিক বিশ্রামাগার তৈরি হলে পরিবহণ শ্রমিকদের মান উন্নয়ন ও সড়কে দুর্ঘটনা হ্রাস পাবে।

সভায় উপস্থিত ছিলেন, সড়ক ও জনপদ সিলেট জোনের নির্বাহী প্রকৌশলী মো. আমির হোসেন, হবিগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল, সিলেট রেঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার প্রবাস কুমার সিংহ, মৌলভীবাজার জেলা পুলিশ পরিদর্শক মো. মিজানুর রহমান, সুনামগঞ্জ জেলা পুলিশ পরিদর্শক মো. বায়েজীদ মাহবুব, হবিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের প্রতিনিধি নিবিড় রঞ্জন তালুকদার, সাংবাদিক জাবেদ এমরান, সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ, আফরাফ উল্লাহ ইমন, সড়ক ও জনপদের সিলেট জোনের উপ-সহকারী প্রকৌশলী আরিফ হোসাইন, হবিগঞ্জ জোনের উপ-সহকারী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম, সিলেট জোনের সহকারী প্রকৌশলী খন্দকার আনিসুল হক, হবিগঞ্জ জোনের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. শহীদুল ইসলাম, হবিগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন, সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের প্রতিনিধি সিনিয়র সহকারী কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম ও সড়ক ও জনপদ জোনের জাকির হোসেন প্রমুখ। মতবিনিময় সভার শুরুতে পবিত্র আল কোরআন থেকে তেলাওয়াত হবিগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল প্রমুখ।