মণিপুরে তিন জেলায় কারফিউ, ইন্টারনেট সেবা বন্ধ

ছবি: সংগৃহীত

এক সপ্তাহের বেশি সময় ধরে চলমান বন্দুকযুদ্ধ, ড্রোন ও রকেট হামলার পর এবার ভারতের মণিপুর রাজ্যের তিনটি জেলায় কারফিউ জারি করেছে সেখানখার সরকার। পাশাপাশি গোটা মণিপুর রাজ্যে ইন্টারনেট সেবাও বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ঘোষনা করা হয়েছে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে রাজ্যের ইম্ফল পূর্ব ও পশ্চিম এবং থৌবাল জেলায় কারফিউ জারি করা হয়েছে। এমনকি সেখানকার বাসিন্দাদের বাসা থেকে বেশি দূরে না যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

‘আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিবর্তনের’ কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে রাজ্য প্রশাসন।

ইম্ফল পশ্চিমের কাকওয়ায় মঙ্গলবার কারফিউ চলাকালে মণিপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। ভারতের একটি সংবাদ সংস্থায় সম্প্রচারিত ভিডিওতে দেখা গেছে, শিক্ষার্থী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। একদিকে শিক্ষার্থীরা পাথর ছুড়ছেন, অপর দিক থেকে কাঁদানে গ্যাসের শেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছেন যৌথ নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এমন পরিস্থিতিতে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত গোটা রাজ্যে ইন্টারনেট পরিষেবা আবারও বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। প্রায় এক বছর আগেও সেখানে ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছিল। এর থেকে মনে করা হচ্ছে, আগামী কয়েক দিনে রাজ্যে বড় ধরনের সহিংসতার আশঙ্কা করছে রাজ্য ও কেন্দ্র সরকার। সূত্র: প্রথম আলো