আদালতে নিজেকে অসুস্থ দাবি করেন সাবেক বিচারপতি মানিক

আদালতে নিজেকে অসুস্থ দাবি করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। শনিবার বিকেলে সিলেটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১ এর বিচারক আলমগীর হোসেনের আদালতে নিজেকে অসুস্থ দাবি করেন মানিক।

সিলেট জেলা পুলিশের আদালত পরিদর্শক জামশেদ আলম এ তথ্য জানান।

তিনি বলেন, আসামী মানিক আদালতকে জানিয়েছেন তিনি শারীরিকভাবে অসুস্থ। আদালত এই বিষয়টি আমলে নিয়ে জেলকোড অনুযায়ী তাকে চিকিৎসা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

জামশেদ আলম বলেন, আসামি সাবেক বিচারপতি হওয়ায় বিজ্ঞ আদালত জেলকোড অনুসারে তাঁকে সুযোগ-সুবিধা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, তিনি ঢাকাসহ বিভিন্ন জায়গায় দায়ের করা মামলায় এজহারভূক্ত আসামী হওয়ায় আদালত তাঁকে জেলহাজতে আটক রাখার নির্দেশ দেন। আসামির পক্ষে কোনো আইনজীবী আদালতে ছিলেন না বলেন তিনি।

আদালত পরিদর্শক জামশেদ বলেন, আসামীর বিরুদ্ধে ঢাকার লালবাগ, বাড্ডা ও আদাবর থানায় হত্যা মামলাসহ বেশ কয়েকটি মামলা রয়েছে। সিলেট থেকে দেশের সকল থানায় বার্তা পাঠানো হবে। যেসব থানায় তার বিরুদ্ধে মামলা রয়েছে সেসব মামলায় সংশ্লিষ্ট থানা তাঁকে গ্রেফতার দেখাবে।

এর আগে, শনিবার বিকেল চারটায় কড়া নিরাপত্তার মধ্য দিয়ে আসামী সাবেক বিচারপতি মানিককে আদালতে তোলা হয়। এই খবর ছড়িয়ে পড়ায় আগে থেকেই উৎসুক জনতা আদালত চত্ত্বরে জড়ো হন।

বিকেল চারটার দিকে সাবেক বিচারপতি মানিককে নিয়ে পুলিশের গাড়ি আদালত চত্ত্বরে প্রবেশ করতেই মিছিল শুরু করেন সাধারণ মানুষ। পরে পুলিশ ভ্যান থেকে নামানোর সময় মানিককে লক্ষ্য করে ডিম ও জুতা নিক্ষেপ করেন জনতা। এক পর্যায়ে তাঁকে মারধরের চেষ্টা করা হয়। অবশ্য পুলিশ নিরাপত্তার মধ্য দিয়ে তাকে এজলাসে নিয়ে যায়।