রংপুরে আবু সাঈদকে হত্যা: বরখাস্ত দুই পুলিশ সদস্য

রংপুরে কোটা সংস্কার আন্দোলন চলাকালে গুলিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় দুই পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত হওয়া দুই পুলিশ সদস্য হলেন- এএসআই আমির হোসেন এবং কনস্টেবল সুজন চন্দ্র রায়। এ তথ্য নিশ্চিত করেছেন রংপুর মহানগর পুলিশ কমিশনার মনিরুজ্জামান। তিনি জানিয়েছেন, শিক্ষার্থী আবু সাঈদ নিহত হওয়ার ঘটনায় দুই পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে। ঘটনার পরেই তাদের ক্লোজ করা হয়। পরবর্তীতে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের প্রেক্ষিতে গত ১লা অগাস্ট তাদের সাময়িক বরখাস্ত করা হয়।

রংপুর পুলিশের উপ-কমিশনার মারুফ হোসেন বলেন, তদন্ত কমিটির পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়া গেলে কমিটির সুপারিশ অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোটা সংস্কার আন্দোলনের সময় গত ১৬ জুলাই দুপুরে রংপুরে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ (২৫)। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে।

নিহত আবু সাঈদ রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ ব্যাচের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বাবনপুর গ্রামের মকবুল হোসেনের ছোট ছেলে। সাঈদ কোটা আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের একজন সমন্বয়ক ছিলেন।