সিলেটে বইছে মৃদু তাপপ্রবাহ, থাকতে পারে আরও কিছুদিন

তীব্র তাপপ্রবাহের কারণে সারাদেশ যখন অস্থির ছিল। আবহাওয়া অধিদপ্তর সারাদেশে কয়েক দফায় ‘হিট অ্যালার্ট’ জারি করেছিল। অসহনীয় গরমে সারাদেশের মানুষ যখন হাঁসফাঁস করছিল। ঠিক সে সময় উল্টো আবহাওয়া ছিল প্রকৃতি কন্যা সিলেটে। শান্তির নগরীতে প্রতিদিনই যেন নিয়ম করে বৃষ্টিপাত হতো।

কিন্তু সেই শান্তির সিলেটে গত তিনদিন ধরে বিরাজ করছে অস্থিরতা। ক্রমেই বাড়ছে তাপমাত্রা। থেমে গেছে বৃষ্টিপাত। তীব্র গরমে নাভিশ্বাস জনমনে। মঙ্গলবার সকালের তাপমাত্রার চেয়ে বিকেলে তাপমাত্রা আরও বেড়ে গেছে।

আবহাওয়া অফিস বলছে, সিলেট বিভাগে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর আগে মঙ্গলবার সকালে আবহাওয়া অফিসের বুলেটিনে দেশের ৭ জেলার কথা বলা হলে সিলেট ছিল এর বাইরে। কিন্তু মঙ্গলবার বিকেলের বুলেটিনে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়া জেলাগুলোর তালিকায় সিলেট যুক্ত হয়েছে। মৃদু তাপপ্রবাহ আরও অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন রোববার (১৩ মে) সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। গত রোববার তাপমাত্রা আরও কমছিল। এদিন সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়া অফিসের তথ্যমতে, চলতি সপ্তাহের মধ্যে সবচেয়ে কম তাপমাত্রা ছিল শনিবারে। এদিন তামপাত্রা ছিল ৩১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবারের পর থেকে ক্রমেই বাড়ছে সিলেটের তাপমাত্রা।

মঙ্গলবার সকালে আবহাওয়া অফিসের নিয়মিত বুলেটিনে বলা হয়েছে দেশের টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, যশোর, নীলফামারী, রাঙ্গামাটি ও ফেনীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। বিকেলে আরও বেশ কয়েকটি জেলা মৃদু তাপপ্রবাহের তালিকায় আসছে।

মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা ও সিলেট বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনি, কুমিল্লা, কক্সবাজার, ভোলা ও পটুয়াখালি জেলা উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। এটি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে।
এদিকে, মৃদু তাপপ্রবাহের সঙ্গে সিলেটে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে বলে জহানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়ার পূর্বাবাসে বলা হয়েছে, সিলেট, রাজশাহী, খুলনা, ঢাকা, ও ময়মনসিংহ বিভাগের দু’য়েক জায়গায় বৃষ্টি ও বজ্রবৃষ্টি হতে পারে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন বলেন, তাপমাত্রা ৩৬ ডিগ্রী থেকে ৩৮ ডিগ্রীর মধ্যে থাকলে মৃদু তাপপ্রবাহ বলা হয়। মঙ্গলবার সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বিকেলে তা আরও বেড়ে ড়েছে। যার কারণে দেশের বিভিন্ন জেলায় বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহের তালিকায় সিলেটও যুক্ত হয়েছে। মৃদু তাপপ্রবাহ আরও কিছুদিন অব্যাহত থাকতে পারে।

তিনি আরও বলেন, সিলেটে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে সিলেটে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে। তবে এতে তাপমাত্রা কমার সম্ভাবনা কম।