নির্বাচনে শরিক তিন দলের জন্য ৭টি আসন ছাড়ল আ.লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলের শরিক ৩টি দলের সাতটি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে ওয়ার্কার্স পার্টি এবং জাসদকে তিনটি করে এবং জাতীয় পার্টিকে (মঞ্জু) একটি আসন ছেড়ে দেয়া হয়েছে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু বৃহস্পতিবার জোটের এক বৈঠক শেষে এ তথ্য জানান। তার সিদ্ধেশ্বরীর বাসায় এ বৈঠক হয়।

আমির হোসেন আমু জানান, এই সাতটি আসনে ১৪ দলের শরিকরা নৌকা প্রতীকে নির্বাচন করবে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবার নির্বাচন করবেন বরিশাল ৩ থেকে। এ ছাড়া রাজশাহী-২ ফজলে হোসেন বাদশা এবং মোস্তফা লুৎফুল্লাহ আহসান নির্বাচনে অংশ নেবেন সাতক্ষীরা-১ আসন থেকে। কুষ্টিয়া ২ থেকে জাসদ সভাপতি হাসানুল হক ইনু, লক্ষীপুর-৪, মোশারফ হোসেন এবং বগুড়া-৪ রেজাউল করিম তানসেন নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নেবেন।

এ ছাড়া জেপির আনোয়ার হোসেন মঞ্জু প্রতিদ্বন্দ্বিতা করবেন পিরোজপুর-২ থেকে। তবে তরিকত ফেডারশন কিংবা ১৪ অন্য শরিক দলগুলোকে আর কোনো আসন ছেড়ে দেয়া হবে কি না তা সেই সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি বলেও জানিয়েছেন ১৪ দলের মুখপাত্র।

আরও পড়ুন > এবার সারাদেশে সাড়ে ছয়শ পুলিশ সদস্য বদলি

আগের বারের সংসদ নির্বাচনে শরিকদেরকে ১৬টি আসনে ছাড় দিয়েছিল আওয়ামী লীগ।

রাজনীতির মাঠে কদিন ধরেই ১৪ দলের শরিকদের জন্য আওয়ামী লীগের আসন ছাড়া নিয়ে নানা আলোচনা হচ্ছে। তবে আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে, ১৭ ডিসেম্বরের পর পরই হবে চূড়ান্ত ঘোষণা।

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট হবে আগামী ৭ জানুয়ারি। বিএনপি এবারের নির্বাচনে আসছে না। অবশ্য দলটির একাধিক শীর্ষস্থানীয় নেতা অন্য দলের বা স্বতন্ত্র হয়ে ভোটের মাঠে থাকবেন।