সহিংসতা বন্ধ করে নির্বাচনের মাঠে আসুন : পরিকল্পনামন্ত্রী

বিএনপিকে ভোটে আসার আহ্বান জানিয়ে বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান বলেছেন, মাঠে (নির্বাচনে) আসুন খেলা হবে। রেফারী আছে। রেফারী জনগণ। তারাই বিবেচনা করবে কে ভালো করছে, কাকে ভোট দেওয়া যায়।

বিএনপির উদ্দেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, একটি দল আছে হরতাল-অবরোধের নামে জনগণের জানমালের ক্ষতি করছে, গাড়ি ভাংচুর করছে, অগ্নিসংযোগ করছে। আপনাদের বলতে চাই অবরোধের নামে ভাংচুর-অগ্নিসন্ত্রাস করবেন না। বাস-ট্রাকে আগুন দিয়ে জনগণের ক্ষতি করবেন না। এতে জিনিসপত্রের দাম বাড়ে। বিএনপি একটা ফুটানির দল। তারা সত্য-মিথ্যা মিশিয়ে সাধারণ মানুষকে ভুল বুঝিয়ে ভুল পথে নিয়ে যায়।

বুধবার (০৮ নভেম্বর) সকালে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার আব্দুল মজিদ কলেজে পরিকল্পনামন্ত্রীর নিজস্ব তহবিল থেকে ৪৪৮ জন অসহায় পরিবারের মাঝে আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন।

রিজার্ভ ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এম.এ মান্নান বলেন, রিজার্ভ হচ্ছে শরীরের তাপমাত্রার মত। এই কমবে এই বাড়বে। এটা নিয়ে চিন্তার কারণ নেই। রিজার্জ আমাদের প্রয়োজন মিটাতে খরচ করা হয়, আবার তা পূরণ করা হয়।

পরিকল্পনামন্ত্রী আরোও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের হাওরপাড়ে মেডিকেল কলেজ দিয়েছেন, টেক্সটাইল ইন্সটিটিউট দিয়েছেন, বিটাক দিয়েছেন। এসব প্রতিষ্ঠানে আমাদের ছেলে-মেয়েরা লেখাপড়া করে দেশে অবদান রাখবে।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, দুগ্ধ ভাতা দিয়েছেন। গ্রামাঞ্চলে কমিউনিটি ক্লিনিক দিয়েছেন। বিএনপি, জাতীয় পার্টি এসব কিছুই দিতে পারেনি। তিনি আপনাদের টিউবওয়েল দিয়েছেন, স্যানিটেশন দিয়েছেন। ব্রিজ-কালভার্ট করে দিয়েছেন। গ্রামাঞ্চলে অনেক রাস্তাঘাট করে দিয়েছেন। এটাই আমার শেষ নির্বাচন। যদি মাননীয় প্রধানমন্ত্রী আমাকে মনোনয়ন দেন আর আমি আপনাদের উন্নয়নে কাজ করে থাকি সেটা বিবেচনা করে আপনারা নৌকা প্রতিককে বিজয়ী করবেন সেটা আমার বিশ্বাস।’

এসময় উপস্থিত ছিলেন, শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুকান্ত সাহা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, সাধারণ সম্পাদক হাসনাত হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন প্রমুখ।

নিচে পরিকল্পনামন্ত্রীর বক্তব্য-