শেওলা-বারইগ্রাম সড়ক সংস্কারে এমপি নাহিদের ডিও লেটার

বিশ্বব্যাংকের অর্থায়নে ছয় লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক। একইসাথে সিলেট-বিয়ানীবাজার আঞ্চলিক মহাসড়কের ৪৬ কিলোমিটার পর্যন্ত চার লেনে উন্নীত করা হচ্ছে। ফলে এই সড়ক দিয়ে সহজেই ঢাকা-সিলেট মহাসড়কে পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া করলে প্রায় ৩০ শতাংশ সময় সাশ্রয় হবে। এ কারণে আমদানি-রপ্তানি কার্যক্রমের স্বাভাবিকতা ধরে রাখতে বারইগ্রাম-চারখাই সড়কটি প্রশস্তকরণে গুরুত্ব বেড়ে যায়। আর সেই বিষয়টিকে গুরুত্ব দিয়েই স্থানীয় সাংসদ নুরুল ইসলাম নাহিদ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর কাছে সড়কটি প্রশস্ত ও সংস্কারের জন্য আধা সরকারি পত্র (ডিও লেটার) প্রেরণ করেছেন।

গত ৩০ অক্টোবর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদেরের নিকট একটি আধা সরকারি পত্র (ডিও লেটার) প্রেরণ করেন সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ। তার প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

উল্লেখ যে, সুতারকান্দি স্থলবন্দরের আমদানিকৃত পাথর বাংলাদেশের বিভিন্ন স্থানে ট্রাকের মাধ্যমে শেওলা-বারইগ্রাম ও চারখাই-জকিগঞ্জ সড়ক দুটি ব্যবহার করে পরিবাহিত হয়ে থাকে। বর্তমানে সড়ক দুটির প্রস্থ ১৮ ফুট, যা পর্যাপ্ত নয়। ফলে সড়ক দুটিতে প্রতিনিয়ত যানজট লেগে থাকে, এছাড়া প্রায়শই ঘটছে দুর্ঘটনা। সড়ক দুটির গুরুত্ব বিবেচনা করে সিলেট-চারখাই-সুতারকান্দি স্থলবন্দর পর্যন্ত প্রায় ৪৬ কিলোমিটার ৬ লেনে উন্নীত করার একটি প্রকল্প ইতোমধ্যে অনুমোদিত হয়েছে। এর মধ্যে সিলেট-চারখাই পর্যন্ত ৩২ কিলোমিটার ও চারখাই-শেওলা স্থলবন্দর পর্যন্ত ৮ কিলোমিটার এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হলেও সড়কের অবশিষ্ট অংশ রয়ে গেছে প্রকল্পের বাইরে। সে কারণে সড়কটিতে যানজট নিরসন ও নিরাপদ চলাচলে অবশিষ্ট অংশের সড়কের প্রশস্ত নূন্যতম ৩৪ ফুটে উন্নীত করার প্রয়োজনীয়তা বেড়েছে।

এদিকে, শেওলা-বারইগ্রাম ও চারখাই-জকিগঞ্জ সড়ক প্রশস্ত ও সংস্কারে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রীর নিকট একটি আধা সরকারি পত্র (ডিও লেটার) প্রেরণ করায় স্থানীয় সাংসদ নুরুল ইসলাম নাহিদকে অভিনন্দন জানিয়েছেন তার নির্বাচনী এলাকার মানুষ।