ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সশস্ত্র সংঘাত দ্রুত বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। রোববার (০৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান সশস্ত্র সংঘাতের নিন্দা জানায় বাংলাদেশ। সংঘাতের ফলে নিরীহ বেসামরিক মানুষের প্রাণহানি এবং ক্ষতিগ্রস্তদের আহত হওয়ার ঘটনায় বাংলাদেশ অত্যন্ত দুঃখিত। সংঘাত ও সহিংসতায় কোনো পক্ষই লাভবান হবে না বলে মনে করে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইসরায়েল এবং ফিলিস্তিন উভয় দেশকেই সর্বোচ্চ সংযম প্রদর্শনের জন্য আহ্বান জানাই। উভয় পক্ষ থেকে আরও নিরীহ প্রাণের ক্ষতি এড়াতে অবিলম্বে সংঘাত বিরতিরও আহ্বান জানাই।

বাংলাদেশ মনে করে, ইসরায়েলি দখলদারিত্বের অধীনে বসবাস এবং ফিলিস্তিনি ভূখণ্ডে জোরপূর্বক বসতি স্থাপন এ অঞ্চলে শান্তি আনতে পারবে না। তাই ফিলিস্তিন এবং ইসরায়েলের ক্ষেত্রে একটি দ্বি-রাষ্ট্র সমাধান নীতি সমর্থন করে বাংলাদেশ।

জাতিসংঘের রেজুলেশন নম্বর ২৪২ ও ৩৩৮ অনুসারে, দখলমুক্ত স্বাধীন রাষ্ট্র হিসেবে এই অঞ্চলে স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা আনতে পারে। বাংলাদেশ সংঘাত ও শক্তি প্রয়োগ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে অনুরোধ করে।

শুধু সংলাপ এবং কূটনীতি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের স্থায়ী সমাধানের দিকে নিয়ে যেতে পারে এবং এই লক্ষ্যে কাজ করার জন্য সব পক্ষকে আহ্বান জানানো হয় বিবৃতিতে।