বানিয়াচংয়ে পুকুরে বিষ প্রয়োগকারীকে আড়াই লাখ টাকা জরিমানা

হবিগঞ্জের বানিয়াচংয়ের একটি পুকুরে মিমিটক্স নামক রাসায়নিক বিষ প্রয়োগ করে মাছ আহরণ করায় ভ্রাম্যমাণ আদালত ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে উপজেলা সদরের শরীফখানী গ্রামে এ ঘটনা ঘটে।

সূত্রে জানা যায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের শরীফখানী গ্রামে আলী হোসেন তার ইজারাপ্রাপ্ত পুকুরে বিষ প্রয়োগ করে মাছ আহরণ করছেন।

তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে বিষ প্রয়োগ করে মাছ ধরার সময় বিষের বোতলসহ আলী হোসেনকে হাতেনাতে আটক করেন তিনি। এসময় আলী হোসেনকে জিজ্ঞাসাবাদ করলে সে দায় স্বীকার করায় তার বিরুদ্ধে মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) ২০২০ আইনের ৩১(১),(২) ধারায় ২ লাখ ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট পদ্মাসন সিংহ।

আলামত হিসেবে মিমিটক্স রাসায়নিকের একটি খালি বোতল এবং ধৃত মাছ জব্দ করা হয়। পঁচনশীল হওয়ায় মাছগুলো মাটির মধ্যে পুঁতে ফেলা হয় এবং মিমিটক্স এর খালি বোতল সংরক্ষণ করা হয়। মৎস্যজীবী আলী হোসেন উপজেলা সদরের ভাদাউড়ি গ্রামের কলিম উল্লার পুত্র।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ জানান, ‘বিষ প্রয়োগ করে মাছ নিধন জগন্যতম অপরাধ। বিষ প্রয়োগকৃত মাছ খেলে মানবদেহে মারাত্মক ব্যাধি হওয়ার আশঙ্কা রয়েছে। জনসাধারণ বিষ প্রয়োগ থেকে সতর্ক ও বিরত থাকার অনুরোধ জানিয়েছেন। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।’