নাইজারে রক্তপাতহীন অভ্যুত্থানে সেনাবাহিনীর ক্ষমতা দখল

ফ্রিকার দেশ নাইজারে রক্তপাতহীন এক অভ্যুত্থানে দেশটির ক্ষমতা দখল করেছে একদল সেনাসদস্য। একইসঙ্গে সেনা সদস্যরা দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে আটক করেছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রাষ্ট্রীয় টেলিভিশনে এসে কর্নেল মেজর আমাদু আবদ্রামানে অভ্যুত্থানের ঘোষণা দিয়ে বলেন, তারা নাইজারের সংবিধান বিলুপ্ত ঘোষণা করছেন। সব প্রতিষ্ঠানের কার্যক্রম বাতিল এবং দেশের সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণাও দেন।

বিবৃতিতে জানানো হয়, ক্ষমতার পালাবদলের পরিস্থিতিতে নাইজারের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। দেশজুড়ে জারি করা হয়েছে কারফিউ। দেশের সব সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম আপাতত স্থগিত থাকবে।

বিবিসি বলছে, নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে বুধবার সকাল থেকে প্রেসিডেন্ট গার্ডের সৈন্যরা আটক করে রেখেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন প্রেসিডেন্ট বাজুমের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং তাকে ওয়াশিংটনের পক্ষ থেকে ‘অটল সমর্থন’ জানিয়েছেন।

মোহাম্মদ বাজুম পশ্চিম আফ্রিকায় ইসলামি জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমা মিত্র বলে পরিচিত। এই অভ্যুত্থানের নিন্দা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

সিলেট ভয়েস/এএইচএম