পদত্যাগ করো, ওই পার্লামেন্ট বিলুপ্ত করো : মির্জা ফখরুল

জ মঙ্গলবার সকালে গাবতলীতে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “এটা শুধু পদযাত্রা নয়, এটা জয়যাত্রা। মানুষের অধিকার আদায়ের পথে বিজয়ের জয়যাত্রা।” নেতা-কর্মীরা এ সময় উচ্চস্বরে সরকারবিরোধী স্লোগান দিতে থাকে।

মির্জা ফখরুল বলেন, “বাংলাদেশের মানুষ জেগে উঠেছে। আজকে সারা বাংলাদেশের শুধু পদযাত্রা নয়, এর আগে সভা হয়েছে, সমাবেশ হয়েছে, আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছি… আমরা দাবি জানাচ্ছি, অবিলম্বে পদত্যাগ করবেন। এক দফা এক দাবি, দাবিটা কী?”

এরপর বিএনপি মহাসচিব নিজেই উত্তর দেন, “পদত্যাগ করো, ওই পার্লামেন্ট যেটা বানাইছো সেটা বিলুপ্ত করো এবং একটা নিরপেক্ষ নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা দাও।

“আমরা ১২ তারিখে নয়া পল্টন থেকে যে দাবি দিয়েছি, সারা দেশের মানুষের কাছে শুধু আমরা বিএনপি নই, ৩৬টি রাজনৈতিক দল একযোগে ঘোষণা দিয়েছে যে, এই সরকারকে এখনই পদত্যাগ করতে হবে। এদেশের মানুষ আর আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চায় না।”

গত ১২ জুলাই রাজধানীর নয়াপল্টনে সমাবেশ করে বিএনপি সরকার পতনের ‘এক দফা’ আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয়। একই দিনে সমমনা দল ও জোটগুলো আলাদা সমাবেশ থেকে যুগপৎ একই কর্মসূচি ঘোষণা করে।

সে অনুযায়ী মঙ্গলবার বেলা ১১টার দিকে গাবতলী থেকে বিএনপির পদযাত্রা শুরু হয়।

সিলেট ভয়েস/এএইচএম