আগ্নেয়াস্ত্রের মহড়ায় আফতাবের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে ইসি

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ৭নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাড়ির সামনে আগ্নেয়াস্ত্র প্রদর্শন ও হুমকির ঘটনায় কাউন্সিলর আফতাবের বিরুদ্ধে পদক্ষেপ নিতে যাচ্ছে নির্বাচন কমিশন।

নিজেদের মধ্যে বসে এ ব্যাপারে পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে কি পদক্ষেপ নেবেন এবং কখন নেবেন তা নিশ্চিত করে জানাননি সিইসি।

শনিবার (১০ জুন) সকাল ১১টায় নগরীর জালালাবাদ গ্যাস অডিটোরিয়ামে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, এই ঘটনা আমরা গুরুত্বসহকারে পর্যবেক্ষণ করছি। খুব দ্রুত নির্বাচন কমিশন বসে এ বিষয়ে পদক্ষেপ নিবে।

এছাড়াও প্রার্থীদের সতর্ক করে তিনি বলেন, সিটি নির্বাচনে কোন ধরণের বিশৃঙ্খলা সহিংসতা বরদাস্ত করা হবে না। কেউ আচরণবিধি লঙ্ঘন করলে তাঁর প্রার্থিতা বাতিলের মতো সিদ্ধান্তও নিতে পারে নির্বাচন কমিশন। তাই নির্বাচনে সহিংসতা সম্পূর্ণভাবে পরিহার করতে হবে। ‌আপনারা এমন কিছু করবেন না যাতে প্রার্থিতা বাতিল হয়ে যায়।

এদিকে শনিবার (১০ জুন) ভোরে বিমানবন্দর থানাপুলিশের একটি দল অভিযান চালিয়ে তাদের আটক করে বলে নিশ্চিত করেছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) সুদিপ দাস।

এদিকে সিলেট সিটি কর্পোরেশনের ৭ নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থীর বাড়ির সামনে আগ্নেয়াস্ত্র প্রদর্শন ও হুমকির ঘটনায় তিনজনকে আটক করেছে পুলিশ।

আটক তিনজন হলেন, আতিকুর রহমান, জুবের আহমদ ও নুরুজ্জামান। তারা তিনজনই নগরীর বনকলাপাড়া এলাকার বাসিন্দা এবং ৭নং ওয়ার্ড কাউন্সিলর ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খানের অনুসারী।

শনিবার ভোরে বিমানবন্দর থানা পুলিশের একটি দল অভিযান চালিয়ে তাদের আটক করে। তবে প্রদর্শিত আগ্নেয়াস্ত্র উদ্ধার করতে পারেনি পুলিশ।

বিষয়টি নিশ্চিত করেছেন, সিলেট মহানগর পুলিশের মিডিয়া অফিসার ও অতিরিক্ত উপ পুলিশ কমিশনার সুদিপ দাস।

তিনি জানান, আটক তিনজনের দুজনই সেদিনের ওই মহড়ায় অংশ নিয়েছিল। সেই ঘটনায় জড়িত অন্যদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এর আগে ৭নং ওয়ার্ডের কাউন্সিলর আফতাব হোসেন খানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সায়ীদ মো. আব্দুল্লাহর বাসার সামনে অস্ত্রসহ মহড়া দেওয়ার অভিযোগ উঠে।

মঙ্গলবার (৬ জুন) সকালের ওই ঘটনার একটি ভিডিও ক্লিপ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়।

ভাইরাল হওয়া সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, নগরের ১৩/১৩ সুবিধবাজার দিঘীর পাড় কাউন্সিলর প্রার্থী সায়ীদ আব্দুল্লাহর বাসার সামনে কয়েকটি মোটরসাইকেল নিয়ে সশস্ত্র মহড়া দেন ঘুড়ি মার্কার কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খান। এ সময় কয়েকটি মোটরসাইকেলে থাকা যুবকরা প্রতিদ্বন্দ্বী সাদ আব্দুল্লাহর বাসার মূল ফটকের দিকে অস্ত্র প্রদর্শন করেন। ঘটনার সময় আরেকটি মোটরসাইকেলে কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানকে উপস্থিত থাকতে দেখা যায়।

এ ঘটনায় কাউন্সিলর প্রার্থী সায়ীদ আব্দুল্লাহ রিটার্নিং কর্মকর্তা বরাবরে অভিযোগ দেন। অভিযোগে তিনি নিজের ও পরিবারের নিরাপত্তা নিশ্চিতের অনুরোধ জানান।

তবে অভিযোগ অস্বীকার করে ৭নং ওয়ার্ডের ঘুড়ি মার্কার কাউন্সিলর প্রার্থী ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খান বলেন, ‘আমি প্রতিদিনই প্রচারণা চালিয়ে যাচ্ছি। কিন্তু অস্ত্র প্রদর্শনের কোনো ঘটনা ঘটেনি। কেউ করে থাকলে আমার তা জানা নেই।’