জুড়ীতে বানরছানা উদ্ধার, বনে অবমুক্ত

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার সাগরনাল ইউনিয়নের হোসেনাবাদ গ্রাম থেকে একটি বানরছানা উদ্ধার করেছেন পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা।

শুক্রবার (২৪ মার্চ) বেলা আড়াইটায় বানরছানাটি উদ্ধার করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে টিমের সদস্যরা খবর পান হোসেনাবাদ গ্রামের মো. ডালিম আহমেদ ৩/৪ দিন থেকে একটি বানরছানা নিজ বাড়িতে রেখেছেন। সেই সংবাদের জের ধরে বানরছানা উদ্ধারে ঘটনাস্থলে হাজির হন টিমের কয়েকজন সদস্য।

মো. ডালিম আহমেদের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি বলেন, গত ৩/৪ দিন আগে বাড়ির পাশে বানরছানাটি দেখতে পান তিনি। তখন বানরছানাটিকে এনে বাড়িতে পুষতে শুরু করেন।

পরে পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা অনুরোধ করলে তিনি স্বেচ্ছায় বানরছানাটি অবমুক্তের জন্য দিয়ে দিতে সম্মত হন।

এসময় উপস্থিত ছিলেন টিমের সদস্য খালেদুর রহমান সৈকত, সুমিত চন্দ্র চন্দ ও দেলাওয়ার হোসেন।

আলাপকালে খালেদুর রহমান সৈকত বলেন, বন্যপ্রাণী প্রকৃতির আঁধার। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বন্যপ্রাণীর বিকল্প নেই। আমরা মানুষেরা যদি বন্যপ্রাণী রক্ষায় সচেষ্ট ও সদয় না হই, তাহলে এর ভয়াবহ ফল আমাদেরকেই আগামীদিনে পেতে হবে।

বানরছানাটি উদ্ধারের পর পাথারিয়া টিমের সদস্যরা স্থানীয় সমাই বিট কর্মকর্তা মো. ইয়াসিন মুন্সিকে সাথে নিয়ে পুঁটিছড়া বনে অবমুক্ত করেন।

উল্লেখ্য, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী বন্যপ্রাণী শিকার, ধরা, মারা, খাওয়া, ক্রয়-বিক্রয়, পাচার বা দখলে রাখা আইনত দণ্ডনীয় অপরাধ। এই অপরাধের শাস্তি সর্বোচ্চ ১ বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড।