ওসমানীনগর যেন চোর-ডাকাতের অভয়াশ্রম, জনমনে আতঙ্ক

সিলেটের ওসমানীনগরে মহাসড়ক সংলগ্ন একই স্থানে বারবার ঘটছে গাড়ি ডাকাতির ঘটনা। এরই ধারাবাহিকতায় সর্বশেষ মঙ্গলবার দিবাগত রাত ১ টার দিকে উপজেলার কাগজপুর-ভাগলপুর-হলিমপুর রাস্তায় ফের ডাকাতির ঘটনা ঘটে।

তবে চালক ও যাত্রীদের প্রতিরোধ এবং গ্রামবাসী ধাওয়া খেয়ে ডাকাতরা পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশও রাতে ঘটনাস্থল পরিদর্শন করেছে।

উপজেলার ভাগলপুর-হলিমপুর রাস্তার মুখ ঢাকা-সিলেট মহাসড়কের কাগজপুর নামক স্থান এখন ডাকাতদের নিয়মিত আস্তানায় পরিণত হয়েছে। বারবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় এলাকায় ডাকাতি আতঙ্ক দেখা দিয়েছে।

সর্বশেষ ডাকাতির ঘটনায় জানা গেছে, উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের কাগজপুর-ভাগলপুর-হলিমপুর রাস্তায় ডাকাতরা রাস্তার পাশে রাখা বিদ্যুতের পরিত্যক্ত খুটি রাস্তায় ফেলে ভাগলপুর গ্রামের অটোরিকশা (সিএনজি) চালক রবি বৈদ্যের গাড়ি আটক করে। এসময় ডাকাতের কবলে পড়ার খবর অন্যরা ফোনে গ্রামে খবর দিয়ে গাড়িতে থাকা লোহার রড দিয়ে চালক ও যাত্রীসহ ডাকাতদের প্রতিরোধ করার চেষ্টা করলে ডাকাতদের সাথে সংঘর্ষ বাঁধে। একপর্যায়ে গ্রামবাসী বের হয়ে আসলে অবস্থার বেগতিক দেখে ডাকাতরা পালিয়ে যায়।

এর আগে একই স্থানে গত ২৮ ফেব্রুয়ারি গভীর রাতে ডাকাতির চেষ্টা করে। ট্রাকচালক সাহাব উদ্দিন ডাকাতের উপস্থিতি টের পেয়ে গ্রামে ফোন করে খবর দিলে গ্রামবাসী ডাকাতদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়। একইভাবে গত ১৩ ফেব্রুয়ারি ডাকাতরা একই স্থানের ব্রিজে বাঁশ বেঁধে গাড়ি আটক করে। ভাগলপুর ও হলিমপুর গ্রামের কয়েকজনকে অস্ত্রের মুখে জিম্মি করে তাদের কাছ থেকে নগদ টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়।

এ ঘটনায় ভাগলপুর গ্রামের ভুক্তভোগী নুরুল ইসলাম থানায় অভিযোগ করলেও ডাকাতির সাথে জড়িত কাউকে আটক করতে পারেনি পুলিশ। গত কয়েক মাস ধরে এই রাস্তার পাশে পল্লী বিদ্যুতের কয়েকটি পুরাতন খুটি রাস্তার পাশে ফেলে রাখায় ডাকাতরা এই খুটিগুলো ডাকাতির কাজে ব্যবহার করে গাড়ি আটক করে।

এদিকে শুধু ডাকাতিই নয়, সম্প্রতি ভাগলপুর গ্রামের কৃষক বাবুল মিয়ার ৫টি গরু বাড়ী থেকে চুরি হয়। এসব ঘটনার পর গ্রামের কয়েকজন ডাকাতি প্রতিরোধে রাতে উল্লেখিত রাস্তার পাশে পাহারা দেওয়া শুরু করলে ভাগলপুর গ্রামের রিকশা চালক আব্দুল জলিলের ছেলে ছোট পিকআপ চালক কালাম মিয়াসহ আরো দুইজন তাদের সাথে ঝগড়ায় লিপ্ত হয়ে পাহারা না বসাতে হুমকি দেন। এরপর থেকে রাস্তায় পাহারা দেওয়া বন্ধ হলে গত বুধবার গভীর রাতে আবার ডাকাতের কবলে পড়েন কয়েকজন। এসব ঘটনার পর কালাম গা ঢাকা দিয়ে চলাচল করছে।

এছাড়া মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার গোয়ালবাজার ইউনিয়নের গ্রামতলা দাশপাড়া রোডের প্রবাসী আব্দুল ছায়াদের রাহিম ভিলায় গভীর রাতে চুরির ঘটনা ঘটে। এসময় চুুরেরা প্রবাসীর ঘরে থাকা পাসপোর্ট, মোবাইল ফোন ও নগদ লক্ষাধিক টাকা নিয়ে যায়।

গত ১৮ মার্চ দিবাগত রাতে তাজপুর-বালাগঞ্জ সড়কের মোল্লাপাড়াস্থ আনোয়ার টাওয়ার থেকে বাংলাদেশ এক্সটেনশন এডুকেশন সার্ভিসেস (বিজ) এর ব্যবস্থাপক তাপস বৈষ্ণবের (ঢাকা মেট্রো-হ-৬৮-০৬৫৭) ও পল্লী সঞ্চয় ব্যাংকে কর্মরত মাছুমুর রহমান চৌধুরীর মোটরসাইকেল চুরি হয়।

ওসমানীনগর থানার ওসি এসএম মাঈন উদ্দিন বলেন, ‘ঘটনার খবর পেয়ে রাতেই আমি পুলিশের একটি টিম ঘটনাস্থলে পাঠিয়েছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। অপরাধীদের ধরতে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে।’