শাল্লার কাদামাটিতে বড় হয়েছি : চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

বাংলাদেশ পুলিশের মহা পরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেছেন, ‘আমি এই এলাকার সন্তান। শাল্লার আলো বাতাস ও কাদামাটিতে বড় হয়েছি। এখানের পুকুরে গোসল করেছি। এখানে আসলেই গ্রামের মানুষ ও কাদামাটির গন্ধ নাকে লাগে। এখানকার অবস্থা আগে খুব ভয়াবহ ছিল, এখান থেকে ঢাকা যেতে হলে এক সপ্তাহ এক মাস আগে থেকে পরিকল্পনা করতে হত।’

তিনি বলেন, ‘আমাদের বাড়ি হতে নৌকায় আজমিরীগঞ্জ ঝড়তুফানের চিন্তা না করে সেখান থেকে লঞ্চে ভৈরব, তারপর ধাক্কাধাক্কি করে ট্রেনে উঠতে হত। কিন্তু এখন আর তা করতে হয় না। ২-৩ ঘন্টার মধ্যেই আজমিরীগঞ্জ থেকে বাড়িতে আসা যায়। সারাদেশের ন্যায় সেই উন্নয়নের ছোঁয়া শাল্লায়ও লেগেছে।’

আজ শুক্রবার সকালে শাল্লা থানা ক্যাম্পাসের নবনির্মিত ভবন ‘স্টুডিও এপার্টমেন্ট’ উদ্বোধনকালে আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এসব কথা বলেন।

পুলিশ বাহিনী আজ আন্তর্জাতিক মানের; দাবী করে তিনি বলেন, ‘আপনারা জানেন, বর্তমান বাংলাদেশ পুলিশের সংযোগে এখন ৯৫% মামলা তথ্য প্রযুক্তির মাধ্যমে গতি বেগবান করা হয়। এখন যেকোনো চাঞ্চল্যকর ঘটনার আসামি খুব দ্রুত ধরা সম্ভব। এছাড়া জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সে বাংলাদেশ পুলিশ। দেশের আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের সক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে।’

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে পুলিশের সক্ষমতা ঈর্ষনীয় সফলতা উল্লেখ করে তিনি বলেন, হলি আর্টিজানে সন্ত্রাসী হামলা পর থেকে দেশে যেসব সন্ত্রাসী ও জঙ্গি কর্ম তৎপরতা দেখা দিয়েছিল তা পুলিশ সফলতার সাথে মোকাবেলা করতে পেরেছে। তথ্য প্রযুক্তি ব্যবহার করে ওইসব সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করতে পুলিশ সক্ষম হয়েছে। পার্বত্য জেলা বান্দারবানের গহীন জঙ্গলে অনেক শক্তিশালী সন্ত্রাসীরা আস্তানা গড়েছিল, তাও বাংলাদেশ পুলিশ সফলভাবে প্রতিহত করেছে।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে যেকোনো ধরনের অপ-তৎপরতা প্রতিহত করতে বাংলাদেশ পুলিশ প্রস্তুত রয়েছে।

অপর প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় উন্নয়নের প্রসার শাল্লাতেও ঘটেছে।’

পূর্ব ঘোষিত সিডিউল অনুযায়ী ২৪ফেব্রয়ারি (শুক্রবার) সকাল ১০টায় বাংলাদেশ পুলিশের আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ঢাকা থেকে হেলিকপ্টারযোগে শাল্লার শাহীদ আলী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে অবতরণ করেন। পরে শাল্লা থানা পুলিশের আবাসিক ভবন ‘স্টুডিও এপার্টমেন্ট’ উদ্বোধন শেষে আগত বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনের সাথে মত-বিনিময় করে দুপুর ১২টায় নিজ বাড়ি শ্রীহাইল গ্রামের উদ্দেশ্যে যাত্রা করেন।

এসময় উপস্থিত ছিলেন, সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ, জেলা প্রশাসক দিদারে আলম মকসুদ চৌধুরী, পুলিশ সুপার এহসান শাহ, শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ, শাল্লা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম প্রমুখ।