তাহিরপুরে বেড়িবাঁধ নিয়ে শঙ্কা, পুনঃনির্মাণ ও মেরামতের দাবি

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের বর্ধিত গুরমার হাওরের বেড়িবাঁধ পুনঃনির্মাণ ও মেরামতের দাবিতে মানববন্ধন হয়েছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) উপজেলা পরিষদ প্রাঙ্গণে এই মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৭ সালে অকাল বন্যায় হাওরের ফসলহানির পর ২০১৮ সাল থেকে বিগত ৪ বছর ধরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বর্ধিত গুরমা হাওরের বেড়িবাঁধ মেরামত করে থাকে। এতে করে অন্তত ২০ গ্রামের কৃষক তাদের বোরো ফসল নির্বিঘ্নে উত্তোলন করে আসছিল এবং সরকারের সহযোগীতার সফল ভোগ করে আসছে।

কিন্তু চলতি অর্থ-বছরের ১০ ডিসেম্বর শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের পানি উন্নয়ন বোর্ডের ফসল রক্ষা বাঁধ নির্মাণ গণশুনানি অনুষ্ঠানে কৃষকরা জানতে পারেন, বর্ধিত গুরমা হাওরে এ বছর বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ফসলরক্ষা বেড়িবাঁধ আর হচ্ছে না। এতে করে এখানকার কৃষকগণ আগাম বন্যার কবল থেকে তাদের বোরো ফসল রক্ষা নিয়ে আশঙ্কায় ও দুশ্চিন্তায় পড়েছেন।

জানা গেছে, উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের অন্তর্ভুক্ত বর্ধিত গুরমার হাওরে দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের রামসিংহপুর, হুকুমপুর, জাঞ্জাইল, ভাবানীপুর, সন্তোষপুর, শিবপুর, লামাগাঁও, মোয়োজ্জেমপুর, জয়শ্রী, উত্তিয়ারগাঁও, নোয়াগাঁও ও দুমালসহ অন্তত ১২ গ্রামের পনেরশ কৃষক পরিবার এবং পার্শ্ববর্তী মধ্যনগর উপজেলার দক্ষিণ বংশীকুন্ডা ইউনিয়নের কাউহানি, চাপাতি, বীরসিংহপাড়া, সানুয়া, মাখরদি, ঘাসি, বাসাউরা ও নিশ্চিন্তপুরসহ অন্তত ৮ গ্রামের এগারশো পরিবার উল্লেখিত হাওরে বোরো ফসল চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে।

কৃষকদের দাবি, বিগত চার বছরের ন্যায় এবছরও টাঙ্গুয়ার হাওরের ওয়াচ টাওয়ার হতে নোয়াল গলগলিয়া উলান ও কলমার হাওরে যেন বেড়িবাঁধ পুনঃনির্মাণ ও মেরামতের কাজ করে দেয়া হয়।