খালেদা জিয়া ছাত্রদলের হাতে অস্ত্র দিয়েছিল : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া ছাত্রদলের হাতে অস্ত্র তুলে দিয়েছিল। তার প্রতিবাদে আমি ছাত্রলীগের হাতে খাতা-কলম তুলে দিয়েছি। বিএনপি ক্ষমতায় এলে দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যায়।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বেলা ১টার দিকে ছাত্রলীগের ৩০তম সম্মেলনের তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি ছাত্রলীগকে বলেছি, নিজেরা পড়াশোনা করার পাশাপাশি ছুটিতে নিজ গ্রামে গিয়ে নিরক্ষর মানুষদের শিক্ষিত করতে হবে। তারা তা করেছে। আমি রিপোর্ট পেয়েছি।

শেখ হাসিনা আরও বলেন, ছাত্রলীগ করোনার সময়, বন্যার সময় মানুষের পাশে দাঁড়িয়েছে। দুর্গম এলাকায় তারা কাজ করেছে। আমি বলেছি, কৃষকদের ধান তোমাদের কেটে দিতে হবে। ছাত্রলীগ তা-ই করল। তারা কৃষকের ধান কেটে দিয়েছে। আমি এ জন্য তাদের ধন্যবাদ জানাই।

প্রধানমন্ত্রী আরও বলেন, বিএনপি ক্ষমতায় এলে দেশ পিছিয়ে যায়। মানুষ বলে, ভুতের পা পেছনের দিকে।

উন্নয়নই সরকারের লক্ষ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের লক্ষ্য আমরা কাজ করে যাচ্ছি। যদি উন্নয়ন না হয়, তা হলে ৬ লাখ টাকার বাজেট আমরা কীভাবে দিলাম।

শেখ হাসিনা বলেন, আমরা কোভিডের সময় বিনামূল্যে টিকা দিয়েছি। ব্যবসা-বাণিজ্য যেন ভালোভাবে হয়, সেজন্য প্রণোদনা দিয়েছি।

এর আগে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বেলুন উড়িয়ে বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন উদ্বোধন করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বেলা ১১টা ২০ মিনিটে সম্মেলনে যোগ দিতে সোহরাওয়ার্দী উদ্যানে পৌঁছান। এ সময় প্রধানমন্ত্রীকে দেখে ছাত্রলীগের নেতাকর্মীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’সহ নানা স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো সোহরাওয়ার্দী উদ্যান।

দীর্ঘ সাড়ে চার বছর পর অনুষ্ঠিত হচ্ছে ছাত্রলীগের এই সম্মেলন। এই সম্মেলনের মাধ্যমে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নতুন নেতৃত্ব পাবে দেশের অন্যতম প্রাচীন ছাত্র সংগঠনটি।