ছাতকে ব্যবসায়ী-শ্রমিক ঐক্যের ডাকে চলছে অর্ধদিবসের হরতাল

সুনামগঞ্জের ছাতকে লাফার্জ-হোলসিম কর্তৃক খোলাবাজারে চুনাপাথর বিক্রির প্রতিবাদে অর্ধদিবস হরলতাল পালন করছেন স্থানীয় ব্যবসায়ী-শ্রমিকরা।

বুধবার (২৬ অক্টোবর) সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ছাতক পৌর এলাকায় এ হরতাল পালিত হচ্ছে।

ছাতক ব্যবসায়ী-শ্রমিক ঐক্য এ হরতালের ডাক দিয়েছে। হরতালের কারণের ছাতক পৌরশহরে সব ধরনের যানবাহন ও দোকানপাট বন্ধ রয়েছে। সড়কে বাঁশ ফেলে অবরোধ করে রেখেছেন হরতাল সমর্থকরা। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

হরতালকারীদের অভিযোগ, শিল্প আইন লঙ্ঘন করে লাফার্জ-হোলসিম ভারত থেকে আমদানি করা চুনাপাথর ভেঙে খোলাবাজারে বিক্রি করছে। এতে চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ক্ষুদ্র আমদানিকারক, ব্যবসায়ী ও শ্রমিকরা। এই অবৈধ ব্যবসা বন্ধ না করলে ধারাবাহিক আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবেন তারা।

এর আগে ২৫ অক্টোবর বুধবার হরতাল ও সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধের সমর্থনে শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় ছাতক ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। শিল্প আইন লঙ্ঘন করে অবৈধভাবে ক্র্যাশিং চুনাপাথর উৎপাদন এবং খোলাবাজারে বিক্রির প্রতিবাদে বুধবার অর্ধদিবস হরতাল এবং সকাল-সন্ধ্যা নৌপথ অবরোধের ডাক দেয় তারা। এরই সমর্থনে সন্ধ্যায় শহরের পুরাতন কাস্টম রোড থেকে ব্যবসায়ী-শ্রমিক-জনতার একটি বিক্ষোভ শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের নেতা এবং অন্যান্য ব্যবসায়ীরা বলেন, ‘ছাতকের ঐতিহ্যবাহী চুন শিল্প ও ব্যবসা আজ ধ্বংসের মুখে দাঁড়িয়েছে। খোলাবাজারে চুনাপাথর বিক্রি বন্ধ না হলে আমাদের আন্দোলন চলবে।’