চবিতে যৌন নিপীড়নের প্রতিবাদে শাবিপ্রবিতে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (২৪ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় চবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের চার দফা দাবির সঙ্গে সংহতি জানিয়েছেন শিক্ষার্থীরা। একই সাথে ক্যাম্পাসসহ সারাদেশে নারীদের নিরাপত্তার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

মানববন্ধনে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাত্ত্বিক বন্দ্যোপাধ্যায়ের সঞ্চালনায় বক্তব্য দেন পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সজল কুণ্ড, মেহরাব সাদাত, সামিরা ফারাজানা, রসায়ন বিভাগের আসাদুল্লাহ আল গালিব ও গণিত বিভাগের শিক্ষার্থী ওমর ফারুক।

মানববন্ধনে সামিরা ফারজানা বলেন, বহিষ্কারই চূড়ান্ত সমাধান না। আমরা চাই দোষীদেরকে রাষ্ট্রীয়ভাবে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। যাতে ক্যাম্পাসে কিংবা দেশের যে কোনো জায়গা নারীদেরকে যৌন নির্যাতনের সাহস কেউ করতে না পারে।

বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলগুলোকে অকার্যকর দাবি করে ওমর ফারুক বলেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়েই যৌন নিপীড়ন সেল আছে। কিন্তু সেগুলোর কার্যক্রম তেমন লক্ষ্য করা যায় না। আমাদের বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলেও অকার্যকর। বিগত সময়ে যেসব অভিযোগ দেওয়া হয়েছে সেগুলো তারা এখনও বাস্তবায়ন করতে পারেনি। আমাদের দাবি বিশ্ববিদ্যালয়ের এই শাখা কার্যকরী ভূমিকা রাখবে। নয়তো আমাদের বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলের দায়িত্বে যারা আছেন তাদের পদত্যাগের দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনে নামবে।