গোলাপগঞ্জ পৌরসভার ৫৭ কোটি টাকার বাজেট ঘোষণা

সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার ২০২২-২৩ অর্থবছরের জন্য ৫৭ কোটি ২৫ লক্ষ ২০ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে, যা গত ২০২১-২২ অর্থবছরের চেয়ে ৫ কোটি ৪১ লক্ষ ৩৬ হাজার ৬৭৩ টাকা বেশি।

রোববার (৩ জুলাই) দুপুর ১২টায় পৌরসভার কনফারেন্স রুমে বাজেট পেশ করেন গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল।

আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সম্ভাব্য আয় ধরা হয়েছে ৫৭ কোটি ৭৫ লক্ষ ২০ হাজার টাকা। এর মধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে ৫ কোটি ২৭ লক্ষ ২০ হাজার টাকা। প্রকল্প ও সরকার হতে এডিপি মঞ্জুরী আয় ধরা হয়েছে ৫২ কোটি টাকা। বাজেটে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ২৫ লক্ষ ২০ হাজার টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৫২ কোটি টাকা। মোট ব্যয় ধরা হয়েছে ৫৭ কোটি ২৫ লক্ষ ২০ হাজার টাকা। বাজেটে সার্বিক উদ্ধৃত্ত ৫০ লক্ষ টাকা ধরা হয়েছে।

বাজেট বক্তৃতায় পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল ঘোষিত বাজেটকে একটি জনবান্ধব এবং পৌরবাসীর কল্যাণকর উল্লেখ করে বলেন, এটি আমার ৪র্থ বাজেট। আমি দায়িত্ব গ্রহণের পর থেকে পৌরবাসীর উন্নয়নে কাজ করে যাচ্ছি। পৌরসভাকে দৃষ্টিনন্দন, জলাবদ্ধতা নিরসন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, স্ট্রিট লাইট স্থাপন, ওয়ার্ডে ওয়ার্ডে সোলার স্থাপন করে আলোকিত পৌরসভা গড়তে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, এ বাজেট সাধারণ মানুষের আস্থার প্রতিফলন হিসেবে কাজ করবে বলে আমি মনে করি।

মেয়র বলেন, পৌরসভায় বিভিন্ন এলাকায় পানির সমস্যা রয়েছে তা নিরসনের জন্য আমরা ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করার উদ্যোগ নিয়েছি। যার ভূমি অধিগ্রহণ শেষ হয়েছে। এর কাজ চলমান রয়েছে। আশা করি এটি বাস্তবায়নের পর পৌরবাসী এর সুফল ভোগ করবেন।

এছাড়া পৌরসভার যানজট নিরসনে নানাবিধ পদক্ষেপ হাতে নিয়েছেন বলে তিনি জানান।

এ সময় প্যানেল মেয়র হেলালুজ্জামান হেলালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, কাউন্সিলর জহির উদ্দিন সেলিম, জবান আলী, এম ফজলুল আলম, রুহিন আহমদ খান, ফারুক আলী, নজরুল ইসলাম, নুরুল আম্বিয়া চৌধুরী জামিল, সংরক্ষিত নারী কাউন্সিলর মনোয়ারা ফেরদৌস, শেফা বেগম, মেহেরুন বেগম প্রমুখ।

বাজেট অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সহকারী প্রকৌশলী নাজমুল হক। এ সময় পৌরসভার কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।