সিলেটের ৪০ হাজার বানভাসির তালিকা প্রধানমন্ত্রীর দপ্তরে

ভয়াবহ বন্যা পরিস্থিতি এখনো সামাল দেয়া সম্ভব হয়নি উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সিলেটে। বন্যার পানি ধীরে ধীরে নামলেও এখনো অনেকে আশ্রয়কেন্দ্রে রয়েছেন। এর মধ্যেই আজকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে সিলেটে। বুধবার সকাল থেকে থেমে থেমে বৃষ্টিতে আবার বন্যার শঙ্কা দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, আগামী কয়েক দিন সিলেটে বৃষ্টি হতে পারে। ভারতে বৃষ্টি হলে সিলেটের দিকে পাহাড়ি ঢল নামবে। এতে আবারও পানি বাড়ার সম্ভাবনা আছে।

সিলেট নগরীর উপশহর এলাকার বাসিন্দা ফয়ছল আহমদ বলেন, সিলেটের এবারের বন্যাকে ১২২ বছরের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যা হয়েছে। এবারের হঠাৎ বন্যায় থমকে যায় সিলেট অঞ্চল। কেবল খাদ্য-পানি-আর আশ্রয়ের সংকটই ছিল না। বিদ্যুৎ চলে যায়, মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়। চার্জের কারণেও অনেকে মোবাইল ফোন ব্যবহার করতে পারেননি।

তিনি আরো বলেন, এবারে বন্যা আমাদের সবকিছু নষ্ট করে গেছে। ঘরের আসবাব পত্র, ফার্নিচার বন্যার পানিতে তলিয়ে যায়।বর্তমানে অন্যের বাসায় থাকতে হচ্ছে। কবে বন্যার পানি নেমে যাবে তার কোনো তথ্য নাই। বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য পর্যাপ্ত ত্রাণ নেই। এবারের বন্যায় সিলেটের উপজেলাগুলোতে অনেকের ঘরে-বাড়ি ভাসিয়ে নিয়ে গেছে। অনেকের ঘর-বাড়ির অবস্থা এতো খারাপ হয়েছে, যে বসবাসের উপযোগী নয়।

এদিকে সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য সরকারের কাছে তালিকা পাঠিয়েছে সিলেট জেলা প্রশাসন।

এবিষয়ে বুধবার (২৯ জুন) সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান বলেন, বন্যায় সিলেট জেলার প্রায় ৪০ হাজার ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানি এখনো পুরাপুরি নেমে যায় নাই। তবে যেসব এলাকায় পানি নেমে যাচ্ছে, সেসব এলাকায় ঘর বাড়ি মেরামতের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে তালিকা পাঠানো হয়েছে। এই বিষয়ে অনুদান আসলে যত সম্ভব তাড়াতাড়ি তা সবার কাছে তা পৌঁছে দেওয়া হবে।