চার ঘন্টা ধরে অবরোধ, বন্ধ সিলেট-জকিগঞ্জ সড়ক

র‍্যাব পরিচয়ে ৪ শ্রমিককে তুলে নেওয়ার প্রতিবাদে প্রায় ৪ ঘন্টা ধরে সড়ক অবরোধ করে রেখেছে সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন গোলাপগঞ্জ উপশাখার শ্রমিকেরা।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে সিলেট-জকিগঞ্জ সড়কের ফুলবাড়ি ইউনিয়নের এওলাটিকর থেকে শ্রমিকদের তুলে নিয়ে যাওয়া হয় বলে অভিযোগ শ্রমিক নেতাদের। খবর পাওয়ার সাথে সাথে জেলা শ্রমিক নেতৃবৃন্দের নির্দেশে বিকাল সাড়ে ৫ টা থেকে পৌর শহরের কদমতলীস্থ শ্রমিকদের কার্যালয়ে সামনে বাঁশ ফেলে শ্রমিকেরা সড়ক অবরোধ করে।

অবরোধের খবর পেয়ে পৌর শহরের কদমতলীতে শ্রমিকদের কার্যালয়ে আসেন উপজেলা নির্বাহী কর্মকর্তা, গোলাপগঞ্জ মডেল থানার ওসি ও পৌরসভার মেয়র।

সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন গোলাপগঞ্জ উপশাখার সভাপতি বদরুল ইসলাম বলেন- প্রতিদিনের মতো আমাদের শ্রমিকরা আজও এওলাটিকর নামক স্থানে নিয়ম মাফিক ৩০ টাকা করে গাড়ি থেকে চাঁদা তুলছিলেন। যে টাকা প্রতিদিন গাড়ি থেকে তোলা হয় ওই টাকা আমাদের শ্রমিকদের বিভিন্ন কাজে ব্যয় করা হয়। কোন শ্রমিক দুর্ঘটনায় পঙ্গুত্ব বরণ ও মারা গেলে তাদের পরিবারকে বড় পরিসরে অনুদান প্রদান করা হয়। হঠাৎ করে আজ বিকেলে র‍্যাবের স্টিকার সংযুক্ত একটি কালো হাইএস থামিয়ে আমাদের ৪ জন শ্রমিককে তুলে নিয়ে যায়। কি কারণে আমাদের ৪ শ্রমিককে তুলে নিয়ে যাওয়া হয় সেটা আমরা এখন পর্যন্ত বলতে পারছি না।

আটক চার শ্রমিক হলেন- ছত্তার মিয়া, আছকর আলী, রিয়াজ মিয়া ও জিবান মিয়া।

তিনি বলেন- আমরা খবর পেয়েছি তারা বর্তমানে র‍্যাবের কাছে রয়েছে। যতক্ষণ পর্যন্ত আমাদের শ্রমিকদেরকে গোলাপগঞ্জে পৌঁছে দেওয়া না হবে ততক্ষণ পর্যন্ত আমরা সড়ক অবরোধ কর্মসূচি পালন করে যাবো। জেলা নেতৃবৃন্দরা যে সিদ্ধান্ত দিবেন আমরা আমরা সেটা পালন করব৷

গোলাপগঞ্জ মডেল থানার উপপরিদর্শক (তদন্ত) সুমন চন্দ্র সরকার বলেন- শ্রমিকদের সাথে আমরা কথা বলেছি, তারা বলছে জেলা থেকে যে সিদ্ধান্ত আসবে তারা সেটা পালন করবেন। জেলা শ্রমিক নেতৃবৃন্দের সাথে ডিসি মহোদয়ের সভা হওয়ার কথা রয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৪ ঘন্টা ধরে বন্ধ রয়েছে সিলেট-জকিগঞ্জ সড়ক। যে কারণে সড়কের দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে, ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। অনেকেই গাড়ি ছেড়ে পায়ে হেঁটে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন।

রাসেল আহমদ নামে এক যুবক বলেন, তিনি সিলেট থেকে জকিগঞ্জ যাওয়ার উদ্দেশ্যে এসেছিলেন। প্রায় ৩ ঘন্টা ধরে তিনি অবরোধে আটকে রয়েছেন।