কাতার বিশ্বকাপে যা কিছু প্রথম

আর মাত্র ৫ দিন। এরপরই কাতারে শুরু হবে ফুটবলের মহাযজ্ঞ। বিশ্বকাপ ফুটবলে এবার সমারোহ ঘটছে অনেক ‘প্রথমের’। কাতার বিশ্বকাপে সমর্থকরা প্রথমবারের মতো কী দেখতে যাচ্ছে। দেখে নেওয়া যাক এক নজরে।

অফসাইড টেকনোলজি

অফসাইড সিদ্ধান্তকে আরও বেশি দ্রুত ও যথার্থ করা লক্ষ্যে এবারই প্রথমবারের মতো বিশ্বকাপে সেমি-অটোমেটেড অফসাইড পদ্ধতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে ফিফা। গত জুলাইয়ে এ সংক্রান্ত ঘোষণা দেয় ফিফা।

নতুন টেকনোলজিতে বলের মধ্যে সেন্সর ব্যবহৃত হবে এবং খেলোয়াড়দের মুভমেন্ট অনুসরণ করার জন্য লিম্ব-ট্র্যাকিং ক্যামেরা পদ্ধতি ব্যবহৃত হবে। ঘরে থাকা দর্শকদের জন্য রেফারির সিদ্ধান্ত ভালোভাবে বোঝার জন্য স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে থ্রিডি ইমেজের মাধ্যমে ডাটা ব্যবহার করা হবে।

৫ বদলি খেলোয়াড়

রাশিয়া বিশ্বকাপে তিনজন খেলোয়াড় বদলির নিয়ম থাকলেও তা বেড়ে এবার পাঁচজন করা হয়েছে। ফুটবলের আইন-প্রণয়ন সংস্থা আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড ২০২০ সালে কোভিড-১৯ পরিস্থিতিতে সবকিছু বিবেচনা করে ৫ জন খেলোয়াড় বদলির নিয়ম চালু করে। বিশ্বজুড়ে বিভিন্ন লিগে করোনার কারণে খেলোয়াড় সংকট দেখা দেওয়ায় নতুন ক্লাবগুলোর অনুরোধের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয় আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড।

বিশ্বকাপের কোনো ম্যাচ যদি অতিরিক্ত সময়ে গড়ায় তবে একজন বাড়তি খেলোয়াড় বদলের অনুমোদন দেওয়া হয়েছে।

নভেম্বরে বিশ্বকাপ

ফুটবল বিশ্বকাপ সাধারণত হয়ে থাকে জুন-জুলাইয়ে। এই প্রথমবারের মতো নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। জুন-জুলাইয়ে মধ্যপ্রাচ্যের প্রচণ্ড গরমের কথা বিবেচনা করে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নেয় ফিফা। জুনে কখনো কখনো কাতারের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। নভেম্বর-ডিসেম্বরে কাতারের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে।

খেলোয়াড়

গত রাশিয়া বিশ্বকাপের চেয়ে প্রতিটি দলে এবার তিনজন করে খেলোয়াড় বৃদ্ধি করে সর্বোচ্চ ২৬ জনকে নিয়ে চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে। টুর্নামেন্টের স্বাভাবিক সময় পরিবর্তন করে নভেম্বরে বিশ্বকাপ আয়োজন ও করোনা পরিস্থিতি মাথায় রেখে এই প্রতিটি দলকে আরও তিনজন খেলোয়াড় অন্তর্ভুক্তির অনুমতি দেওয়া হয় বলে ফিফা নিশ্চিত করে।

নারী রেফারি

এই প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন তিনজন নারী রেফারি। কাতারের জন্য ফিফার নির্বাচিত ৩৬ জন রেফারি প্যানেলে তারা সুযোগ পেয়েছেন।

ফ্রান্সের স্টিফেনে ফ্র্যাপার্ট, জাপানের ইওশিমি ইয়ামাশিতা ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এর আগেও পুরুষদের বিভিন্ন টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করেছেন। যার মধ্যে অন্যতম হলো উয়েফা সুপার কাপ ও আফ্রিকান নেশন্স কাপ। টুর্নামেন্টে ৬৯ জন সহকারী রেফারির মধ্যেও আছেন আরও তিন নারী।

সবচেয়ে ছোট দেশে বিশ্বকাপ

বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম সবচেয়ে ছোট দেশ কাতারে হতে যাচ্ছে ফুটবলের মহাযজ্ঞ। সাড়ে ১১ হাজার বর্গ কিলোমিটারের দেশটিতে মাত্র ২.৯ মিলিয়ন জনগণ বাস করে। বিশ্বকাপের ৮টি স্টেডিয়ামই রাজধানী দোহার ৫০ কিলোমিটারের মধ্যে অবস্থিত। গ্রুপ পর্বে বেশিরভাগ দিনই ৪টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে।

টুর্নামেন্ট শুরু হওয়ার পর প্রতিদিনই রাস্তায় যানজটের বিষয়টি এখন কাতারের সামনে বড় চ্যালেঞ্জ। যদিও বিশ্বকাপ চলাকালীন সময়ে কাতারে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। যানজট এড়াতে গ্রুপ পর্বের ম্যাচ চলাকালীন অফিসের সময়সূচিতেও আনা হয়েছে পরিবর্তন।