৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে অফিসার নেবে সেনাবাহিনী

৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ১২ আগস্ট দৈনিক যুগান্তরে এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এইচএসসি বা সমমানের অবিবাহিত পুরুষ ও নারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন করতে হবে অনলাইনে, ৭ অক্টোবরের মধ্যে।

নির্বাচিত প্রার্থী বা ক্যাডেটদের বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমিতে (বিএমএ) তিন বছরের দীর্ঘমেয়াদি কোর্সে অংশ নিতে হবে। প্রশিক্ষণ শেষে ‘সেকেন্ড লেফটেন্যান্ট’ পদবিতে কমিশন দেয়া হবে। বিএমএ প্রশিক্ষণকালে প্রশিক্ষণার্থীরা ব্যাচেলর অফ সোশ্যাল সাইন্স ইন সিকিউরিটি স্টাডিজ বিষয়ে স্নাতক ডিগ্রি সম্পন্ন করবেন। এ ছাড়া চাকরিতে যোগদানের পর এমআইএসটি থেকে ইঞ্জিনিয়ারিং ডিগ্রি লাভের সুযোগ পাবেন। এ ছাড়া ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি করার সুযোগও থাকবে।

আবেদনের যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি ও এইচএসসি / সমমানের পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ ৫.০০ এবং অন্যটিতে জিপিএ ৪.৫০ থাকলে আবেদন করা যাবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ক্ষেত্রে ও লেভেলের ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে এ ও তিনটিতে বি গ্রেড এবং এ লেভেলের দুটি বিষয়ে ন্যূনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

অথবা ও লেভেলের ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে এ, তিনটিতে বি, একটিতে সি গ্রেড এবং এ লেভেলের দুটি বিষয়ের মধ্যে একটিতে এ গ্রেড ও একটিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

২০২২ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীরাও ৯০তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে এসএসসি পরীক্ষায় অবশ্যই জিপিএ ৫.০০ থাকতে হবে। ও লেভেল প্রার্থীদের ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে এ, তিনটিতে বি অথবা সমমানের ফল থাকতে হবে।

নির্বাচিত প্রার্থীরা এইচএসসি / এ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবিতে অংশ নিতে পারবেন। উভয় ক্ষেত্রে বিএমএতে যোগদানের আগেই পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও প্রসারণ ৩২ ইঞ্চি।

নারীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারণ ৩০ ইঞ্চি।

ওজন পুরুষদের ৫৪ কেজি ও নারীদের ৪৭ কেজি।

প্রার্থীর বয়স হতে হবে ১৭-২১ বছর (১ জুলাই ২০২৩ তারিখে)। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮-২৩ বছর।

আবেদন অনলাইনে

অনলাইনে আবেদন করতে হবে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে। আবেদন ফি এক হাজার টাকা জমা দেয়া যাবে টেলিটক, টি-ক্যাশ, ভিসা / মাস্টার কার্ড, বিকাশ ও রকেটের মাধ্যমে। আবেদনসংক্রান্ত তথ্য ও তাৎক্ষণিক প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পেতে ওয়েবসাইটে উল্লিখিত নির্দেশনা অনুসরণ করতে হবে। অনলাইনে আবেদনসংক্রান্ত যেকোনো সমস্যায় কাস্টমার সাপোর্ট নম্বরে ০১৭১৩১৬১৯৭৯ নম্বরে যোগাযোগ করতে হবে।

বাছাই প্রক্রিয়া

প্রাথমিক নির্বাচনি (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা ১৬ থেকে ২৭ অক্টোবর তারিখের মধ্যে দেশের বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। প্রাথমিক নির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে।

লিখিত পরীক্ষা ১৭ ডিসেম্বর শনিবার নির্ধারিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে এই ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে আইএসএসবি পরীক্ষা বা সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা বা সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে (www.issb-bd.org) প্রকাশ করা হবে। আইএসএসবি পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে। এ পরীক্ষার যাবতীয় ব্যয় সরকার বহন করবে। আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ‘সেনা সদর, এজির শাখা (পিএ পরিদপ্তর)’ কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।