৫ শিক্ষককে সম্মাননা দিচ্ছে টি আলী স্যার ফাউন্ডেশন

অবসরপ্রাপ্ত শিক্ষকদের জীবনদ্দশায় সহযোগিতা ও তাদের কাজের স্বীকৃতি প্রদানের ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছে ‘টি আলী স্যার ফাউন্ডেশন’।

সিলেট জেলার আদর্শ শিক্ষকের স্বীকৃতি হিসেবে ৫ জন শিক্ষককে প্রদান করা হচ্ছে টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক-২০২২। এছাড়া আরও ৫ জন শিক্ষককে প্রদান করা হবে আর্থিক সহযোগিতা।

মঙ্গলবার সকাল ১১টায় নগরের বন্দরবাজার এলাকার রাজা গিরিশচন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ের মিলনায়তনে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে গুণী এই শিক্ষকদের সম্মান জানাবে টি আলী স্যার ফাউন্ডেশন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেট জেলা শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ মো. আব্দুল ওয়াদুদ।

এসব তথ্য জানিয়ে টি আলী স্যার ফাউন্ডেশনের বাংলাদেশের সমন্বয়ক ও সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবির খান বলেন, টি আলী স্যার ফাউন্ডেশনটি ২০২০ সালে সিলেট বিভাগে আদর্শ শিক্ষকদের নিয়ে কাজ শুরু করে। এমনটি মনোনয়ন বোর্ডের মাধ্যমে জেলায় জরিপ চালিয়ে সম্মাননার জন্য শিক্ষক বাছাই করা হয়।

তিনি বলেন, সিলেট জেলা ছাড়াও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলায় এ সংস্থা গুণী শিক্ষকদের জীবিত অবস্থায় সম্মাননা দেওয়ার উদ্যোগ নিয়েছে।

এবছর টি আলী স্যার ফাউন্ডেশন সম্মাননা পদক পাচ্ছেন- সিলেট সদর উপজেলায় মো. আব্দুর রাজ্জাক, সাদ ওবায়দুল লতিফ চৌধুরী, ফেঞ্চুগঞ্জ উপজেলায় হাজী ময়ুব আলী, বিয়ানীবাজার উপজেলায় মো. মজির উদ্দিন আনসার ও জকিগঞ্জ উপজেলায় আকরাম আলী।

উল্লেখ্য, সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বৃহত্তর জলঢুপে জন্ম নেওয়া তজম্মুল আলী পেশায় ছিলেন স্কুল শিক্ষক। ভালোবেসে তাকে শিক্ষার্থীরা ডাকতেন ‘টি আলী স্যার’। তিনি ১৯৪৭ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত দীর্ঘ ৩১ বছর হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। ২০১৯ সালে এই শিক্ষকের নামে প্রতিষ্ঠিত হয় যুক্তরাজ্য ভিত্তিক চ্যারিটি সংস্থা টি আলী স্যার ফাউন্ডেশন। মূলত অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা ও আর্থিকভাবে পিছিয়ে পড়া শিক্ষকদের সহযোগিতার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় ফাউন্ডেশনটি।