৫০ বছর পর চাঁদে রকেট পাঠাচ্ছে নাসা

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আজ সোমবার (২৯ আগস্ট) নতুন করে তাদের চন্দ্রাভিযান শুরু করতে যাচ্ছে। আর এর অংশ হিসেবে স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) নামে একটি রকেট পাঠাচ্ছে।

এসএলএস নাসার তৈরি এ পর্যন্ত সবচেয়ে শক্তিশালী ও বড় মহাকাশ যান। চাঁদে মানবজাতির অবতরণের ৫০ বছর পর আবার মানুষকে চাঁদে নিয়ে যাওয়ার এই প্রকল্পটির নাম আর্টেমিস।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে এসএলএস রকেটটি উৎক্ষেপণ করা হবে। এই উৎক্ষেপণ নাসার ইউটিউব চ্যানেলে সরাসরি দেখা যাবে।

যাত্রা শুরুর পর যানটি দুই ঘণ্টার মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডল ত্যাগ করবে। নাসার কর্মকর্তারা মনে করছেন, এতে মূল প্রযুক্তিগত কোনো ত্রুটি নেই।

এই রকেট একটি ক্যাপসুল বহন করবে। ক্যাপসুলটির নাম দেওয়া হয়েছে ওরাইয়ন। এই ওরাইয়ন চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে। তবে এই যাত্রায় কোনো মানুষ থাকবে না। সবকিছু পরিকল্পনামাফিক হলে পরবর্তী মিশনগুলোতে মহাকাশচারীরা যোগ দেবেন।

নাসার এক্সপ্লোরেশন সিস্টেমস ডেভেলপমেন্টের সহযোগী প্রশাসক জিম ফ্রি বলছেন, পর্যালোচনা থেকে আমরা কোনো নেতিবাচক ফলাফল পাইনি। এবং এ নিয়ে আমাদের মধ্যে কোনো ভিন্নমতও তৈরি হয়নি।