৩৬ বছর পর ভারতের মাটিতে নিউজিল্যান্ডের টেস্ট জয়

১৯৮৮ সালে ভারতের মাটিতে সবশেষ টেস্ট জিতেছিল নিউজিল্যান্ড। এরপর দীর্ঘদিন ভারতের মাটিতে সাদা পোশাকের ক্রিকেটে জয়হীন ছিল কিউইরা। দীর্ঘ ৩৬ বছরের খরা কাঁটিয়ে অবশেষে ভারতের মাটিতে টেস্টে জয়ের দেখা পেয়েছে নিউজিল্যান্ড। বেঙ্গালুরু টেস্টে স্বাগতিকদের ৮ উইকেটে হারিয়েছে সফরকারীরা।

বেঙ্গালুরু টেস্টে প্রথম দিনেই ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় নিউজিল্যান্ড। দুই কিউই পেসার ম্যাট হেনরি ও উইলিয়াম ও’রোর্কের তোপে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানে অলআউট হয় ভারত। জবাবে রাচীন রবীন্দ্রর সেঞ্চুরিতে ৪০২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ১৫৭ বলে ১৩৪ রান করেন রাচীন। ৩৫৬ রানের লিড পায় কিউইরা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ঘুরে দাঁড়ায় ভারত।

৩৫৬ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে শরফরাজ খান ও রিঝভ পন্থের ব্যাটে লড়াই করে ভারত। সেঞ্চুরি তুলে নেন শরফরাজ। তবে মাত্র ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেন পন্থ।

এই দুই ব্যাটারের ব্যাটে ভর করে দ্বিতীয় ইনিংসে ৪৬২ রানে অলআউট হয় ভারত। ১০৭ রানের পুঁজি পায় স্বাগতিকরা। শরফরাজ ১৯৫ বলে ১৫০ ও পন্থ ১০৫ বলে ৯৯ রান করেন। হেনরি ও উইলিয়াম নেন ৩টি করে উইকেট।

১০৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ৩৫ রানের মধ্যে জোড়া উইকেট হারায় নিউজিল্যান্ড। তবে রাচীন ও উইল ইয়ং এর ব্যাটে ভর করে ৮ উইকেটের জয় পায় কিউইরা। ইয়ং ৭৬ বলে ৪৮ ও রাচীন ৪৬ বলে ৩৯ রানে অপরাজিত থাকেন।