৩০০ আসনে সিসি ক্যামেরা বসানো অসম্ভব : ইসি

আগামী জাতীয় নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো সম্ভব হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আহসান হাবিব খান।

তিনি বলেছেন, গাইবান্ধার নির্বাচনে ১৪৩টি কেন্দ্রে এক হাজার ১০০ সিসি ক্যামেরা বসানো হয়েছিল। কিন্তু সারা দেশে ৩০০ আসনে নির্বাচনের জন্য সাড়ে ৪ লাখ সিসি ক্যামেরা প্রয়োজন। তাই সাধ থাকলেও সাধ্যের মধ্যে তা অসম্ভব।

শনিবার(১৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় চাঁপাইনবাবগঞ্জ উচ্চবিদ্যালয়ে ছবিসহ ভোটার তালিকা হলনাগাদ কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

নির্বাচন কমিশন বসে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে জানিয়ে আহসান হাবিব বলেন, আমাদের আন্তরিকতার কোনো অভাব নেই। আমরা সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেছি, মতবিনিময় করেছি। কেউ কেউ এসেছে, আবার কেউ আসেনি। আমাদের দরজা সব সময় জন্য খোলা। যদি কোনো রাজনৈতিক দল আমাদের কাছে আসে, তাদের কথা শুনব।

নির্বাচন কমিশন লেবেল প্লেয়িং ফিল্ড তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে ইসি আহসান হাবিব বলেন, নির্বাচন কমিশনের কাজ, সুষ্ঠুভাবে নির্বাচনের আয়োজন করা। আর আমরা প্রতিটি দলের সঙ্গে বৈঠক করছি এবং তাদের মতামত নেওয়া হচ্ছে।

তিনি বলেন, জাতীয় নির্বাচনকে ঘিরে অন্য দেশের রাষ্ট্রদূতদের তৎপরতা দেখার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়।

তিনি আরও বলেন, বিদেশি রাষ্টদূতেরা যদি কেউ কোনো মতামত দিতে চান, তাহলে সেটা দেখার জন্য আমাদের ভিন্ন মন্ত্রণালয় আছে। আমরা শুধু নির্বাচন পরিচালনা করার জন্য যা করা দরকার তাই করব। অন্য কোনো বিষয় দেখার দায়িত্ব আমাদের নয়।