২৩ ম্যাচ পর ‘গোল খরা’ দেখলো ফ্রান্স

বিশ্বকাপের পাশাপাশি নেশন্স লিগেরও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু এবারের আসরে তাদের আর খুঁজেই পাওয়া গেলো না। সর্বশেষ ক্রোয়েশিয়ার কাছে ১-০ গোলে হেরে নেশন্স লিগের শিরোপা ধরে রাখার আশাও শেষ হয়ে গেছে বেনজিমা-এমবাপ্পেদের।

পঞ্চম মিনিটে করা ফাউলে পেনাল্টি পায় ক্রোয়েশিয়া। তাতে স্পট কিক থেকে জাল কাঁপান লুকা মদরিচ। তার পর আর ম্যাচে ফেরারই সুযোগ পায়নি ফ্রান্স। বেনজিমা-এমবাপ্পে থাকার পরেও!

অবশ্য ফ্রান্সের এমন হতাশাজনক পারফরম্যান্সের কারণ দেশমের পরীক্ষা-নিরীক্ষাই। এখন পর্যন্ত সেরা একাদশ নামাননি। টানা খেলার ধকল সামলাতে ঘুরিয়ে ফিরিয়ে খেলানোর কৌশল অবলম্বন করেছেন। কিলিয়ান এমবাপ্পে বেশ কিছু সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। বিরতির পর দেশম দুটি পরিবর্তন করেও ফল বের করতে পারেননি। তাতে ২৩ ম্যাচ পর এমন ভাগ্য বরণ করতে হলো যে এই প্রথম একটিও গোল পেলো না ফরাসিরা। দশ মিনিট বাকি থাকতে আন্তোয়ান গ্রিজমান নেমেও পয়েন্ট আদায় করতে পারেননি।

দুটি ড্র ও দুই হারে এ লিগের গ্রুপ ‘১’ এ ফরাসিরা অবস্থান করছে তলানিতে। তাদের পয়েন্ট মাত্র ২। ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠেছে ক্রোয়েশিয়া। ফলে নেশন্স লিগে অবনমনের শঙ্কায় রয়েছে দেশমের দল।

হারের পর ফরাসি কোচ ক্লান্তিকেই সামনে আনলেন আবার, ‘ফলাফলের বিচারে জুন মাসটা আমাদের জন্য কঠিন। অন্যান্য দলের চেয়ে আমাদের ওই পরিমাণ শক্তি ছিল না। বলা যায় আত্মবিশ্বাসের ঘাটতি ছিল। মোট কথা সতেজতার অভাব। অনেক ম্যাচ খেললে আসলে সব কিছু কঠিন যায়।’