২৩০ টি ভুল খবর সনাক্ত করেছে রিউমার স্ক্যানার

সংবাদমাধ্যমে প্রকাশিত ২৩০ টি ভুল ও বিভান্তিকর খবর সনাক্ত করেছে রিউমার স্ক্যানার। বিগত ৬ মাসে মোট ৩৮ টি ঘটনায় দেশীয় ৭১ টি সিংবাদমাধ্যম হতে সর্বমোট এ ২৩০ টি ভুল ও বিভান্তিকর খবর সনাক্ত করেছে তারা। সংবাদমাধ্যমে গুজব-২০২২ এর একটি তালিকা প্রকাশ করে তারা। যেখানে ২০২২ সালের জানুয়ারি থেকে জুন মাসে দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ হওয়া ভুল ও বিভান্তিকর খবর সনাক্ত করা হয়।

ভুল ও বিভান্তিকর খবর সনাক্ত করা সংবাদমাধ্যমের মধ্যে রয়েছে- সময় টিভি নিউজ (১১), সময়ের আলো ( ৪), ডিবিসি নিউজ (২), দ্য ডেইলি সান(১) চ্যানেল২৪ (১০) এবিনিউজ২৪ ( ৪ ) বনিক বার্তা (২ ) বিডিনিউজ২৪ (১), ঢাকা পোস্ট ( ১০) সমকাল ( ৪ ), ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন ( ২), বিজয় টিভি(১) যুগান্তর ( ১০ ), দ্য ডেইলি স্টার ( ৩ ) বৈশাখী টিভি ( ২), দেশ রুপান্তর (১) আরটিভি নিউজ ( ৯ ) চ্যানেল আই ( ৩ ) দেশ টিভি( ২), শেয়ার বিজ (১), যমুনা টেলিভিশন ( ৮ ) নিউজবাংলা২৪ (৩) ভোরের কাগজ ( ২ ) দৈনিক আমার সংবাদ ( ১) দৈনিক ইনকিলাব ( ৮) আজকের পত্রিকা (৩) দৈনিক মানবকন্ঠ ( ২) বিজনেস ইনসাইডার (১ ) একাত্তর টিভি ( ৭) সারাবাংলা (৩) দ্য ডেইলি ক্যাম্পাস ( ২) বাংলাদেশ টাইমস ( ১) জাগো নিউজ২৪ ( ৭ ) পূর্বপশ্চিম ( ৩ ) রাইজিংবিডি ( ২) বিডি২৪লাইভ ( ১) বাংলাদেশ প্রতিদিন ( ৬ ) বাংলা ভিশন নিউজ২৪ ( ৩ ) ঢাকা টাইমস( ২ ) বিজনেস বাংলাদেশ ( ১) দৈনিক ইত্তেফাক ( ৬) বিডিমর্নিং (৩) বিডি২৪রিপোর্ট (২) বাংলা ইনসাইডার ( ১ ) নিউজ২৪ টিভি( ৬ ) দৈনিক আমাদের সময় ( ৩ ) বাংলাদেশ টুডে ( ২ ), বাংলাদেশ জার্নাল (১) বাংলা নিউজ২৪ (৬ ) ঢাকা ট্রিবিউন ( ২ ) বাংলাদেশ জার্নাল (১) ভোরের পাতা (১) কালেরকণ্ঠ ( ৫ ) দৈনিক নয়াদিগন্ত ( ২) প্রতিদিনের সংবাদ (২ ) বি বার্তা (১) আমাদের সময় (৫ ), দ্য বিজনেস স্ট্যান্ডার্ড ( ২ ) ডেইলি বাংলাদেশ ( ২) আমার সংবাদ (১)  প্রথমআলো ( ৪ ) দৈনিক জনকণ্ঠ (২ ) ঢাকা মেইল (২) বার্তা বাজার (১) এনটিভি (৪) মানবজমিন (২ ) ঢাকা প্রকাশ (২ ) সময়ের কণ্ঠস্বর (১) বাংলা ট্রিবিউন ( ৪ ) এসএটিভি ( ২) আলোকিত বাংলাদেশ (২)।

উল্লেখ্য, ২০১৯ সালে বাংলাদেশ সম্ভবত ইতিহাসের সবচেয়ে ভয়াবহ গুজবের সম্মুখীন হয়। পদ্মা সেতু নির্মাণে প্রয়োজন মানুষের মাথা, এহেন গুজবের পরিণতি সবারই জানা। এরপর করোনাকালে নানান গুজব ছড়াতে থাকে দফায় দফায়। গুজবের ভয়াবহতা ও নেতিবাচকতা বিবেচনায় এনে ২০২০ সালের ১৭ মার্চ আত্মপ্রকাশ করে রিউমার স্ক্যানার। সুমন আহমেদ, ছাকিউজ্জামান ও সাঈদ আল মাহমুদের হাত ধরে শুরু হয় গুজবের বিরুদ্ধে এক অঘোষিত লড়াই।

প্রতিটি ফ্যাক্টচেকের আগে রিউমার স্ক্যানার টিম বিভিন্ন ধাপ অনুসরণ করে থাকে। ইন্টারনেটের চলমান সকল বিষয়ে নজরদারি রাখার পর যে বিষয়টি একটু বেশিই ট্রেন্ডিংয়ে চলে আসে, মনে হয় ফ্যাক্ট চেকিংয়ের উপযোগী, তেমন বিষয় নির্বাচন করে পর্যাপ্ত অনুসন্ধানের পর বিস্তারিত ব্যাখ্যাসহ সেটি প্রকাশ করা হয় প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ ও ওয়েবসাইটে।