২০৩০ সালের মধ্যে দারিদ্রমুক্ত দেশ গড়বো : সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর একটা ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশের স্বপ্ন দেখেছিলেন। তার স্বপ্ন যতদিন বাস্তবায়ন হবে না ততোদিন ঘুম হারাম। ২০৩০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত দেশ গড়বেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

শুক্রবার (২৬ আগস্ট) বিকেলে সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে জেলা ও মহানগর ছাত্রলীগ আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, নিজের শাসনামলের মাত্র সাড়ে তিন বছরে বঙ্গবন্ধু দেশের মানুষের আশা আকাঙ্ক্ষা পূরণের একটা ছক তৈরি করেছিলেন। এত কম সময়ে ১২৬ টি দেশের স্বীকৃতি অর্জন করেছিল বাংলাদেশ। তিনি বাংলাদেশের হয়েই সারা বিশ্বের নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন। এটা বঙ্গবন্ধুর আন্তরিকতা ও দৃঢ়তার প্রতিফলন।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ডের আগে আওয়ামী লীগের নামে নানা ধরনের প্রোপাগান্ডা শুরু করেছিল স্বাধীনতা বিরোধীরা। এখন আবার তাদের উত্তরসূরিরা সরকারকে নিয়ে সেই প্রোপাগান্ডা শুরু করেছে। ছাত্রলীগকে এদেরকে প্রতিহত করতে হবে।

এসময় ছাত্রলীগের প্রতি তিনি বঙ্গবন্ধু ও তার আদর্শকে জানার পাশাপাশি তার জীবনী পড়া ও তাঁর লেখা বই পড়ার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ছাত্রলীগকে বঙ্গবন্ধুর আদর্শে পরিচালিত করতে হবে যাতে অন্যরা অনুপ্রাণিত হয়। বঙ্গবন্ধু দেশকে স্বাধীন করেছেন, আর তার মেয়ে বাংলাদেশকে উন্নত বিশ্বের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভের সভাপতিত্বে ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজের পরিচালনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন- সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আশফাক আহমদ, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট নিজাম উদ্দিন, সুজাত আলী রফিক, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট রনজিত সরকার, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট সালেহ আহমদ সেলিম, সদস্য জুমাদিন আহমেদ, জাহিদ সারওয়ার সবুজ, জেলা যুবলীগের সভাপতি ভিপি শামীম, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, জেলার সাধারণ সম্পাদক শামীম আহমদ, জেলা সেচ্ছাসেবকলীগের সভাপতি আফছর আজিজ, মহানগর সেচ্ছাসেবকলীগের সভাপতি আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম, মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম আহমদ প্রমুখ।