হোয়াইটওয়াশের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ

টানা দুই ম্যাচ টস হেরে তৃতীয় ম্যাচে টস ভাগ্য সহায় হলো টাইগারদের। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয়টিতে টস জিতে ব্যাটিং নিয়েছে সাকিব আল হাসানের দল।

শুক্রবার (৩১ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে হোয়াইটওয়াশের লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ।

টি-টোয়েন্টিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে দাপটের সঙ্গে হোয়াইটওয়াশ করার পরপরই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ। ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজও জয়। এবার হোয়াইটওয়াশ করার অপেক্ষায় বাংলাদেশ। দলটির হঠাৎ এই পরিবর্তনের রহস্য কী?

বাংলাদেশের উদ্বোধনী জুটিতে রানখরার একটা সমাধান যেন হয়েছেন রনি তালুকদার। লিটন দাস ও রনি মিলে উদ্বোধনী জুটিতে প্রায় প্রতিটি ম্যাচেই দারুণ শুরু পেয়েছে বাংলাদেশ। যা পরের ব্যাটারদের আত্মবিশ্বাস বাড়িয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেটে রনি ফিরেছেন প্রায় ৮ বছর পর। এই দীর্ঘ সময়ে দলের পরিবর্তন হয়েছে বেশ। সুতরাং জাতীয় দলকে ভিন্নভাবে দেখছেন তিনি। তবে টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান যেন পুরনো রূপেই। দলকে উজ্জীবিতও করে চলেছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ এই উইকেটশিকারী।

আইরিশদের বিপক্ষে শেষ টি-টোয়েন্টির আগের দিন বৃহস্পতিবার (৩০ মার্চ) সংবাদমাধ্যমের মুখোমুখি হন রনি। তিনি জানান, দলের মনোভাবে পরিবর্তন এনে দিয়েছেন সাকিব।

রনি বলেন, সাকিব ভাই কিংবদন্তি ক্রিকেটার। আবাহনীতে ওনার সঙ্গে খেলেছি প্রায় ১২ বছর আগে। তখনো একই মনমানসিকতা ওনার ভেতর ছিল। সবসময়ই ইতিবাচক থাকার চেষ্টা করেন। ওনার ডমিনেটিং চিন্তাভাবনা হচ্ছে যে, আমরা খেলব, বাঘের মতো খেলব। আমরা হারলেও ডমিনেট করার চেষ্টা করব।

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে আজও ওপেনিং করবেন লিটন দাস ও রনি তালুকদার। তাদের পরেই তিন নম্বর পজিশনে খেলবেন নাজমুল হোসেন শান্ত। চার নম্বরে ব্যাটিং করবেন দলের অধিনায়ক সাকিব আল হাসান। পাঁচে দেখা যাবে তরুণ ব্যাটার তাওহীদ হৃদয়কে। ছয় নম্বর পজিশনে শামীম হোসেন খেললেও আজ জাকের আলী অনিককে দেখা যেতে পারে।

সাত নম্বরে থাকবেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আজ নাসুম আহমেদের জায়াগায় পরিবর্তন আসার সম্ভাবনা বেশি। তার জায়গায় অভিষেক হতে পারে লেগ স্পিনার রিশাদ হোসেনের। আর বোলিংয়ের মুল দায়িত্বে থাকবেন তাসকিন আহম্মেদ, হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমান।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ

সাকিব আল হাসান (অধিনায়ক), রনি তালুকদার, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, শাহীম হোসেন পাটোয়ারি, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।