হৃদয়বানদের কাছে একটি কৃত্রিম পায়ের আকুতি

ডায়াবেটিস রোগে আক্রান্ত হয়ে গত দুই বছরে দুটি অপারেশন করে ডাক্তারের পরামর্শে কেটে ফেলতে হয়েছে বাম পায়ের হাটুর নিচ পর্যন্ত পা। পা হারানো মানুষটির নাম বাবুল দেব নাথ (৫০)। নিজের কোন জমিজমা, বাড়ি-ঘর কিছু নেই। থাকতেন সিলেটের জৈন্তাপুর উপজেলা ৬নং চিকনাগুল ইউনিয়নের কহাইগড় ১ম খন্ড (রামেশ্ব) এলাকায় শশুর বাড়িতে। বর্তমানে তার আশ্রয় হয়েছে পশ্চিম ঠাকুরের মাটি গ্রামে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের সরকারি ঘরে।

বাবুল দেব নাথ ছিলেন পেশায় একজন কাঠমিস্ত্রী। দুই সন্তানের মধ্যে ছেলে পড়ালেখা করে কলেজে আর মেয়ে পড়ে নবম শ্রেণিতে। স্ত্রীসহ পরিবারের সদস্য চারজন। সুস্থ থাকতে ভালোই চলছিলো বাবুলের সংসার। কাজ করে পরিবার চালাতেন তিনি। কিন্তু হঠাৎ করেই আক্রান্ত হন ডায়াবেটিস রোগে। বিজ্ঞ চিকিৎসকের দ্বারা চলতে থাকে চিকিৎসা। একপর্যায়ে চিকিৎসকের পরামর্শে কেটে ফেলতে হয় বাম পায়ের হাঁটুর নিচ পর্যন্ত।

বাবুল ছিলেন পরিবারের একমাত্র উপার্জনকারী। বর্তমানে নিজের চিকিৎসার ব্যয়, পরিবারের খরচ, ছেলেমেয়ের লেখাপড়া, সবকিছু যেনো আজ থেমে গেছে। ডাক্তারের পরামর্শ মতো একটি কৃত্রিম পা সংযোজন করা গেলে আবারও হাঁটতে পারবেন বাবুল। ফিরতে পারেন নিজ কর্মতে।

ইতিমধ্যে নিজের উপার্জিত টাকাপয়সা যা ছিলো সবই শেষ হয়েছে নিজের চিকিৎসায়। বাবুল বলেন, ‘আমি স্বাভাবিকভাবে চলাফেরা করতে চাই। কিন্তু নিয়তির কি পরিহাস তা পারছি না। কৃত্রিম, পা সংযোজন করলে হয়তো আমি কিছুটা হলেও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারব। তাই সকলের সহযোগিতা কামনা করছি।’

এদিকে তার একটি কৃত্রিম পা সংযোজনের জন্য প্রয়োজন ১ লক্ষ ৫০ হাজার টাকা। যা বাবুল দেব নাথের পক্ষে কোনভাবেই সংগ্রহ করা সম্ভব নয়। তাই তিনি দেশ বিদেশের বিত্তবান ও হৃদয়বান ব্যক্তির নিকট সাহায্য চেয়ে আবেদন করেছেন। সাহায্য পাঠাতে যোগাযোগ নম্বর ০১৭৩৩ ৮৩৯৭৮৩ (বিকাশ) ০১৭১৪ ৬০৯৯৫৪।