হামাসের হাতে জিম্মি ১৯৯ জন : ইসরাইল

হামাসের হাতে কত জন বন্দী এনিয়ে এতোদিন স্পষ্ট করে কিছু না বললেও এবারে মুখ খুলেছে ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ)।

গত ৭ অক্টোবর সীমান্ত অতিক্রম করে ফিলিস্তিনি মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহিন হামলার পর ১৯৯ জন ইসরাইলি ও বিদেশিকে বন্দী করেছে হামাস। সোমবার (১৬ অক্টোবর) ইসরায়েলের প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) নতুন এই সংখ্যা জানিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

আইডিএফ-এর সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি এক ব্রিফিংয়ে বলেছেন, ১৯৯ জন জিম্মির পরিবারকে আমরা অবহিত করেছি।

এর আগে আইডিএফ হামাসের হাতে জিম্মিদের সংখ্যা ১৫০ এর আশেপাশে বলে জানিয়েছিল।

৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে সীমান্ত বেষ্টনী গুঁড়িয়ে কয়েক শ’ হামাস যোদ্ধা হামলা চালায়। হামলায় ইসরায়েলে এখন পর্যন্ত ১ হাজার ৪০০ জন নিহতের খবর পাওয়া গেছে। বেশ কয়েকজনকে হামাস যোদ্ধারা জিম্মি করে গাজায় নিয়ে যায়।

এর আগে হামাস জানিয়েছে, গাজায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১৩ জন জিম্মি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বিদেশি নাগরিকও রয়েছেন। তবে তাদের জাতীয়তা উল্লেখ করা হয়নি।

সোমবার ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সকাল সাড়ে দশটা পর্যন্ত হামাসের হামলায় আহতদের মধ্যে ৩৫১ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদের মধ্যে ৮৯ জনের অবস্থা আশঙ্কাজনক।

জিম্মিদের বিষয়ে মুখপাত্র হাগারি বলেছেন, গাজা উপত্যকায় কোথায় তাদের রাখা হয়েছে তা সম্পর্কে সেনাবাহিনীর কাছে কিছু তথ্য রয়েছে। আমাদের জনগণের জীবন বিপন্ন করে এমন হামলা আমরা চালাব না।