হলিউডে পা রাখলেন বারাক ওবামার বড় মেয়ে মালিয়া

হলিউডে যাত্রা শুরু করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বড় মেয়ে মালিয়া অ্যান। সম্প্রতি নির্মাতা হিসেবে অভিষেক হয়েছে তার। গত ১৮ জানুয়ারি সানড্যান্স চলচ্চিত্র উৎসবে মালিয়া নির্মিত প্রথম চলচ্চিত্র ‘দ্য হার্ট’-এর প্রদর্শনী হয়েছে।

সম্প্রতি ওই উৎসবের একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়েছে অনলাইন পোর্টালগুলোয়। সেখানে নিজের সিনেমা নিয়ে কথা বলতে দেখা গেছে মালিয়াকে। উপস্থাপক মালিয়াকে পরিচয় করিয়ে দিয়েছেন চলচ্চিত্র নির্মাতা মালিয়া অ্যান নামে। মূলত এই ঘটনাটিই হইচই ফেলে দিয়েছে। কারণ মালিয়ার নাম ছিল মালিয়া ওবামা। নিজের নামের শেষাংশ থেকে বাবার নাম সরিয়ে মালিয়া যুক্ত করেছেন অ্যান।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করেছেন মালিয়া। হলিউডে অভিষেকের আগে এইচবিওর ড্রামা সিরিজ ‘গার্লস’ এবং হার্ভে ওয়েনস্টেইনের প্রযোজনা সংস্থায় ইন্টার্ন হিসেবে কাজ করেছিলেন তিনি। এ ছাড়া মালিয়া ডোনাল্ড গ্লোভারের অ্যামাজন প্রাইম সিরিজ ‘সোয়ার্ম’-এ লেখক হিসেবেও কাজ করেছেন।

মালিয়ার সিনেমা ‘দ্য হার্ট’ একটি স্বল্পদৈর্ঘ্য সিনেমা, যার গল্প তিনি নিজেই লিখেছেন। ‘সোয়ার্ম’-এর অন্যতম পরিচালক জেনাইন নেবার্স গত বছরের জানুয়ারিতে ভ্যানিটি ফেয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে মালিয়ার প্রশংসা করে বলেছিলেন, ‘তিনি খুবই পেশাদার। লেখক ও শিল্পী হিসেবেও তিনি অবিশ্বাস্য।’

আরেক পরিচালক ডোনাল্ড গ্রোভার বলেছেন, প্রেসিডেন্টের মেয়ে হিসেবে বলছি না, তার লেখা একেবারেই আলাদা। নিজের সিনেমা প্রসঙ্গে ওই উৎসবে মালিয়া বলেন, ‘আমার এই সিনেমাটা খুব ছোট একটা গল্পের। হারিয়ে ফেলা জিনিস ও একাকী মানুষের গল্প এটা। একই সঙ্গে ক্ষমা ও আক্ষেপের এই গল্পে আমি দেখাতে চেয়েছি যে এগুলোর ভেতরেও যেন মায়া ও ভালোবাসা থাকে।’