হবিগঞ্জে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত ঐতিহ্যের পলো বাইচ

হবিগঞ্জের বানিয়াচংয়ে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী পলো বাইচ। উপজেলার আতুকুড়া গ্রামের বড়য়ান বিলে মাছ ধরার এ প্রতিযোগিতায় অংশ নেন হাজারও মানুষ।

শনিবার ভোর থেকে জেলার বিভিন্ন স্থান থেকে আসা মৎস্য শিকারীরা পলো নিয়ে বিলো নামেন। পানিতে একের পর এক ঝাঁপ দিতে থাকেন। হৈ-হুল্লোড় করে ছন্দের তালে তালে তারা মাছ শিকার করতে থাকেন। এ সময় বিলে চিরচেনা গ্রামবাংলার অপরূপ সৌন্দর্য্যময় এক দৃশ্যের সৃষ্টি হয়। সৌখিন এ পলোবাইচে অংশ নেয় শিশুরাও।

স্থানীয়রা জানান, আতুকুড়া গ্রামের বড়য়ান বিলে যুগ যুগ ধরে আয়োজন করা হচ্ছে পলো বাইচ উৎসবের। এক সময় জেলার নবীগঞ্জ, বাহুবল, আজমিরীগঞ্জ, লাখাই ও বানিয়াচং উপজেলায় পলো বাইচ প্রতিযোগিতার প্রচলন ছিল। তখন বিভিন্ন নদী, বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হতো। শুধুই মাছ ধরা নয়, এর মাঝে ছিল গ্রাম বাংলার ঐতিহ্যের মিশ্রণ। ছিল মানুষের বিনোদনেরও অন্যতম মাধ্যম। বর্তমানে এটি হারিয়ে গেলেও আতুকুড়া গ্রামবাসী এ ঐতিহ্য ধরে রেখেছে। প্রতি বছরের ন্যায় এ মৌসুমে আতুকুড়া গ্রামবাসী আলোচনার মাধ্যমে পলো বাইচের তারিখ নির্ধারণ করেন।

নির্ধারিত দিনের আগের দিন রাত থেকে জেলার বিভিন্ন স্থান থেকে সৌখিন মৎস্য শিকারীরা জাল, পলোসহ মৎস্য শিকারের অন্যান্য সরঞ্জাম নিয়ে বিলের পাড়ে ভীড় জমান।

শনিবার সকালে আতুকুড়া, সুবিদপুরসহ আশপাশের কয়েকটি গ্রামের মানুষ বিলের পাড়ে গিয়ে অবস্থান নেন। পরে সংঘবদ্ধ হয়ে তারা বিলে মাছ শিকারে নামেন। প্রায় ২/৩ ঘটনা চলে মাছ শিকার। পলো দিয়ে মাছ শিকার করে অনেক মাছ শিকারীরাই আনন্দিত। তবে সবাই মাছ না পেলেও আনন্দের সীমা ছিলনা তাদের মধ্যে।

বিলগুলোতে বিষ প্রক্রিয়ায় মাছ নিধন বন্ধ করে সেগুলোতে এ উৎসব চালু করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন আয়োজক কমিটির নেতৃবৃন্দ।

পলো বাইচ আয়োজক কমিটির সাধারণ সম্পাদক মহিবুল হোসেন উজ্জল জানান, যুগ যুগ ধরে তাদের গ্রামের এ বিলটিতে পলো বাইচ প্রতিযোগিতা হয়ে আসছে। সে ঐতিহ্য তারা এখনও ধরে রেখেছেন। তিনি বলেন, বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করতে হবে। অন্যথায় ভবিষ্যত প্রজন্ম মাছ পাবেনা। আবার গ্রামের ঐতিহ্যগুলোও হারিয়ে যাবে। পাশাপাশি মাছের বংশবিস্তারও নষ্ট হয়ে যাবে। আমাদের ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে হলে এখনই পদক্ষেপ নিতে হবে।