হবিগঞ্জে অরক্ষিত ৪৬টি রেলক্রসিং, ঝুঁকি নিয়ে পারাপার

হবিগঞ্জ জেলার ৪৮ কিলোমিটার রেলপথে লেভেল ক্রসিং রয়েছে অন্তত ৬৮টি। এগুলোর মধ্যে ৪৬টিই আছে অরক্ষিত অবস্থায়। এসব লেভেল ক্রসিংয়ে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে যানবাহন ও মানুষ। রেলের পক্ষ থেকে সেখানে শুধু সতর্কতামূলক নোটিশ টাঙিয়ে দায়িত্ব শেষ করা হয়েছে।

বর্তমানে এই রেলপথে কালনী, পাহাড়িকা, পারাবতসহ ৬টি আন্তঃনগর ট্রেন নিয়মিত চলাচল করছে। এছাড়া কয়েকটি লোকাল ট্রেনও রয়েছে। গত কয়েক বছরে জেলায় রেলপথের অনেক উন্নয়ন হলেও লেভেল ক্রসিংগুলো নিরাপদ করতে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

সূত্র জানায়, ২২টি রক্ষিত লেভেল ক্রসিংয়ে গেটম্যান রয়েছেন ৬২ জন। এর মধ্যে মাত্র ২ জন সরকারি। বাকি ৬০ জন প্রকল্প ও বিভিন্ন সংস্থার মাধ্যমে আছেন। বাকি ৪৬টি অরক্ষিত অবস্থায় আছে। ফলে রেললাইন পার হতে গিয়ে স্থানীয় মানুষ চরম বিপাকে পড়ছেন। এমনকি দুর্ঘটনার শিকারও হচ্ছেন অনেকে।

জেলার একটি গুরুত্বপূর্ণ পথ হলো শায়েস্তাগঞ্জ উপজেলার পশ্চিম বড়চর-কদমতলী সড়ক। এই সড়ক ব্যবহার করে প্রতিদিন চলাচল করছে শত শত যানবাহন। সড়কটিতে একটি লেভেল ক্রসিং থাকলেও কোনো গেটম্যান না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন যাত্রীরা। কয়েক মাস আগে এই লেভেল ক্রসিংয়ে ১টি সিএনজিচালিত অটোরিকশা দুর্ঘটনার শিকার হয়। এতে স্কুলছাত্রসহ ৩ জন মারা যায়।

একইভাবে শায়েস্তাগঞ্জ ডিগ্রি কলেজের সড়কসহ প্রায় প্রতিটি অরক্ষিত লেভেল ক্রসিংয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে দেখা গেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, ক্রসিং এলাকার আশপাশে বাড়িসহ নানা স্থাপনা থাকার কারণে অনেক সময় ট্রেন কাছে চলে এলেও বুঝতে পারেন না পথচারীরা। এতে যেকোনো সময় দুর্ঘটনায় পড়ার আতঙ্কে থাকেন তারা।

পশ্চিম বড়চর এলাকার বাসিন্দা নজরুল ইসলাম বলেন, আমাদের প্রতিদিন রেলক্রসিংয়ের ওপর দিয়ে যাতায়াত করতে হয়। এই গেট পার হওয়ার সময় মানুষের মৃত্যুও হয়েছে। তারপরও গেটম্যান নিয়োগ দেওয়া হয়নি। কিছুদিন আগে একটি টমটম অল্পের জন্য রক্ষা পায়।

মানুষের জীবনের নিরাপত্তা ও চলাচল সহজ করতে দ্রুত ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে যোগাযোগ করা হলে শায়েস্তাগঞ্জ রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) মো. সাইফুল্লাহ রিয়াদ বলেন, অরক্ষিত ৪৬টি লেভেল ক্রসিংয়ের মধ্যে গুরুত্বপূর্ণ ৩৪টি লেভেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ দেওয়ার জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠিয়েছি। সেটা যদি পাই তাহলে অবৈধ লেভেল ক্রসিংগুলো বৈধতার মধ্যে নিয়ে আসতে পারবো। ট্রেনগুলো সুন্দরভাবে পরিচালনা করতে সক্ষম হবো।