হকৃবিতে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ৪১১ শিক্ষার্থী

গামীকাল শনিবার (৫ আগস্ট) হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হকৃবি) কেন্দ্রে দেশের আটটি পাবলিক কৃষি বিশ্ববিদ্যালয়ের (২০২২-২৩) স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিন বেলা সাড়ে ১১টায় পরীক্ষায় বসবে কৃষি ও কৃষি প্রাধান্য আট বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হকৃবি) কেন্দ্রে ৪১১ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) কেন্দ্রে ১২ হাজার ৬২০ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) কেন্দ্রে ৭ হাজার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) কেন্দ্রে ৭ হাজার ৫০০ জন, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) কেন্দ্রে ২ হাজার জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) কেন্দ্রে ৪ হাজার ২০০ জন, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) কেন্দ্রে ২ হাজার জন, এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) কেন্দ্রে ৪ হাজার জন পরীক্ষার্থীর অংশগ্রহণ করবে।

এছাড়া তিন উপকেন্দ্রে মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে ২৬ হাজার ৮১৭ জন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে ১০ হাজার ৪২ জন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপকেন্দ্রে ৪ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

হবিগঞ্জ সদর উপজেলার ভাদৈ-তে অবস্থিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কাজ করছেন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর সূত্রে জানা যায়, আট কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা তিন হাজার ৫৪৮ টি আবেদনের প্রেক্ষিতে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন ৮১ হাজার ২১৯ ভর্তিচ্ছু। প্রতি আসনের বিপরীতে ২৩ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিবেন। এর মধ্যে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩টি অনুষদের অধীনে রয়েছে ৯০টি আসন। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে এনিম্যাল সায়েন্স ও ভেটেরিনারি মেডিসিন অনুষদ, কৃষি অনুষদ ও মাৎস্যবিজ্ঞান অনুষদের অধীনে শিক্ষা কার্যক্রম চলছে।

হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের অভিভাবকদের জন্যও বসার ব্যবস্থা করা হয়েছে। সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা উপলক্ষে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

সিলেট ভয়েস/এএইচএম