স্মার্ট শিশুর পাশাপাশি শিক্ষকদেরও স্মার্ট হতে হবে : প্রতিমন্ত্রী রুমানা

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, স্মার্ট বাংলাদেশে স্মার্ট শিশু যেমন তৈরি করা হবে, তেমনি শিক্ষকদেরও স্মার্ট হতে হবে। সেই লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। কারণ ইতিমধ্যে স্মার্ট বাংলাদেশ তৈরি লক্ষ্যে প্রধানমন্ত্রী আমাদেরকে একটি এজেন্ডা দিয়েছেন।

রোববার (১০ মার্চ) দুপুরে সুনামগঞ্জ জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে জেলার মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে ‘সামাজিক উদ্বুদ্ধকরণ ও মা সমাবেশে’ প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী রুমানা আলী আরও বলেন, ‘সরকার প্রধানের উপর আস্থা রাখুন, উনি আগামী প্রজন্মকে ২০৪১ সালের ভিতরে যে স্মার্ট বাংলাদেশ তৈরি করার কথা দিয়েছিলেন নিশ্চয়ই তিনি সেটি করবেন।’

তিনি বলেন, যে সকল অঞ্চল পিছিয়ে রয়েছে সেই এলাকার স্কুলগুলোকে কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেটি প্রধানমন্ত্রী চিন্তা করেন; তাই আমি নিজেই হাওর অঞ্চলের এলাকার স্কুলগুলোর খোঁজ খবর নিতে চলে এসেছি। এই এলাকার স্কুলগুলোর প্রতি আমাদের বিশেষ নজর থাকবে। কারণ হাওর অঞ্চলে পানির সময় শিশুরা স্কুলে যেতে পারে না। এই সকল সমস্যা কি ভাবে সমাধান করা যায় একই সাথে শিক্ষকদের কিছু সুযোগ সুবিধা বাড়ানো হবে। কোন কোন বেশি দুর্গম সেগুলোও চিহ্নিত করা হবে। তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে সেগুলো বাস্তবায়ন করা হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোছা. নূরজাহান খাতুন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যুগ্ম-সচিব মনীষ চাকমা, সুনামগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ প্রমুখ।