স্মার্ট বাংলাদেশ গড়তে প্রশিক্ষণের বিকল্প নেই : ড. জয়া সেনগুপ্তা

দিরাই-শাল্লার সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা বলেছেন, দেশের মূল চালিকা শক্তি হচ্ছে যুবসমাজ। যে দেশের যুব সমাজ যতো দক্ষ, কর্মঠ, প্রশিক্ষণ প্রাপ্ত সে দেশ ততো উন্নত ।

বুধবার (১ নভেম্বর) দিরাই উপজেলা প্রশাসন আয়োজিত জাতীয় যুবদিবস উপলক্ষে র‌্যালী পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা আমাদের যুবসমাজকে দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছেন। আজকের সভায় প্রশিক্ষন প্রাপ্ত যুব যুবতীদের অংশগ্রহণ তারই বাস্তব উদাহরণ ।

তিনি নারী সমাজের ব্যাপক উপস্থিতে সন্তোষ প্রকাশ করে বলেন, এক সময় নারীরা শুধু ঘরের কাজ করতো, সে সময় আর নেই, আগের চেয়ে তারা তাদের অধিকার সম্পর্কে অনেক সচেতন। তারা বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে নিজের ভাগ্যের উন্নয়ন, পরিবারের উন্নয়নে ভূমিকা রাখছে।

তিনি তাঁর স্বামী প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, তাঁর কারণেই আমি এতোদুর এগিয়ে আসতে পেরেছি। সুরঞ্জিত সেনগুপ্ত আজীবন দিরাই শাল্লার মানুষের সেবায় নিজেকে নিবেদিত করেছিলেন। তার উন্নয়ন কাজ অব্যাহত রাখতে আমি আমার দল আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে।

তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ করে বলেন, আপনারা আর পিছিয়ে নেই, এখান থেকেই মন্ত্রী এমপিসহ গুনিজনের জন্ম হবে এ আমার বিশ্বাস । আপনারা যারা বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন, সে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে স্মার্ট বাংলাদেশ গড়তে নিজেকে নিবেদিত করবেন। কারণ স্মার্ট ও সুখী সম্মৃদ্ধ দেশ গড়তে প্রশিক্ষণের বিকল্প নেই ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুনের সভাপতিত্বে ও তথ্য সেবা কর্মকর্তা পারমিতা দাসের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, দিরাই উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক প্রদীপ রায়, দিরাই পৌরসভার মেয়র বিশ্বজিৎ রায়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রিপা সিনহা, দিরাই থানার অফিসার ইনচার্জ কাজী মুক্তাদির হোসেন, দিরাই প্রেসক্লাবের সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, করিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিটন চন্দ্র দাস।

উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শরিফুল আলম, সমবায় কর্মকর্তা হিরন্ময় রায়, সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জহির রায়হান, দিরাই প্রেসক্লাবের অর্থসম্পাদক প্রশান্ত সাগর দাস, সদস্য রুকনুজ্জামান জহুরীসহ বিভিন্ন শ্রেণি পেশার জনগণ। সভা শেষে প্রশিক্ষণ প্রাপ্তদের হাতে সনদপত্র যুব ঋন চেক তুলে দেন অতিথিরা।