স্মার্ট অর্থনীতির জন্য প্রয়োজন স্মার্ট পূঁজিবাজার : ড. জহিরুল হক

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, ‘গুজব প্রলোভন ও বিনিয়োগকারীদের অজ্ঞতা ও অদক্ষতা পূঁজিবাজারে অস্থিরতা সৃষ্টি করে। পূঁজিবাজার নিয়ে ষড়যন্ত্রকারীরা দেশের অর্থনীতি ধ্বংসের পাশাপাশি জাতির শত্রু। দেশের বিদ্যবান আইন ও বিধির সঠিক প্রয়োগ না থাকাতে এদের লাগাম টেনে ধরা সম্ভব হচ্ছে না।’

তিনি বলেন, স্মার্ট অর্থনীতির জন্য প্রয়োজন স্মার্ট পূঁজিবাজার। এজন্য সরকারকে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিতে হবে।

সোমবার (৮ মে) সকাল ১১টায় ‘আন্ডারস্ট্যান্ডিং পার্সোনাল ফাইন্যান্স ফর অ্যা বেটার মানি এন্ড ক্যারিয়ার’ শীর্ষক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড ও মেট্রোপলিটন ইউনিভার্সিটির ফাইনান্স ক্লাব বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে এ কর্মশালার আয়োজন করে। এতে মেট্রোপলিটন ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক আরো বলেন, ‘মেট্রোপলিটন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের চাকরি প্রার্থী নয়; চাকরিদাতা হিসেবে দেখতে চায়। আমাদের অনেক এলামনাই সফল উদ্যোক্তা হিসেবে দেশে বিদেশে সুপ্রতিষ্ঠিত। হাজার হাজার মানুষের কর্মসংস্থান তারা নিশ্চিত করেছেন। এ ধরনের কর্মশালা অর্থের সর্বোত্তম ব্যবহার, সঠিক বিনিয়োগের সিদ্ধান্তগ্রহন ও পূঁজিবাজার সম্পর্কে ধারণা দিবে। তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি প্রায়োগিক জ্ঞানার্জনে মেট্রোপলিটন ইউনিভার্সিটি এ ধরনের সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা নিয়মিতভাবে আয়োজন করবে।’

এতে ব্র্যাক ইপিএল ও ব্র্যাঞ্চ পরিচিতি পর্বে বক্তব্য দেন, সিলেটের ব্র্যাঞ্চ অপারেশন্স ম্যানেজার শুভেন্দু কান্ত দে।

পার্সোনাল ফাইন্যান্স ম্যানেজমেন্ট, ইনভেস্টমেন্ট প্ল্যানিং প্রেজেন্টেশন বিষয়ে আলোচনা করেন ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেডের প্রধান কার্যালয়ের রিসার্চ অ্যানালিস্ট আনিকা মাফিজ, ক্যারিয়ার ইন বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট বিষয়ে আলোচনা করেন ব্র্যাক ইপিএল সিলেটের ব্র্যাঞ্চ ইনচার্জ এম দেলোয়ার আহমদ।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের ডিজিটাল বিজনেস ডিপার্টমেন্টের ইশরাত জাহান তমার সঞ্চালনায় বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্কুল অব বিজনেস এন্ড ইকোনমিক্সের ডিন প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফা, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মো. মাসুদ রানা, অর্থনীতি বিভাগের প্রধান ও প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন প্রমুখ।

কর্মশালায় সভাপতিত্ব করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ফাইন্যান্স ক্লাবের সভাপতি সিনিয়র লেকচারার জেসি সাহা। এতে বিভিন্ন ব্যাচের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে ভাইস চ্যান্সেলর ও অন্যান্য অতিথিদের হাতে স্মারক উপহার তুলে দেন ব্র্যাক ইপিএলের কর্মকর্তাবৃন্দ।