স্বাস্থ্য বিষয়ক ‘মিডিয়া ফেলোশিপ’ দিতে যাচ্ছে বিএনএনআরসি

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসি দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতায় ‌‘মিডিয়া ফেলোশিপ’ দিতে যাচ্ছে।

সংবাদপত্র, টেলিভিশন ও সরকারি নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টালে কর্মরত স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে অভিজ্ঞ সাংবাদিকগণ এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন।

ফেলোশিপ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য : সংবাদপত্র, টেলিভিশন, সরকার কর্তৃক নিবন্ধন প্রদানকৃত অনলাইন নিউজ পোর্টালে কর্মরত স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে অভিজ্ঞ সাংবাদিকগণ এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। ঢাকার বাইরের বিভাগ/জেলার স্থানীয় ও জাতীয় সংবাদপত্র ও টেলিভিশনে কর্মরত সাংবাদিকগণকে আবেদন করতে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে। চূড়ান্তভাবে নির্বাচনের জন্য ঢাকার বাইরে কর্মরত আবেদনকারীগণ অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হবেন।

ফেলোশিপের মেয়াদকাল : ৩ (তিন) মাস, অক্টোবর-ডিসেম্বর ২০২২।

ফেলোশিপকালীন নির্ধারিত কাজ : সংবাদ/ফিচার/প্রতিবেদন তৈরির উদ্দেশ্যে তথ্য সংগ্রহের জন্য যাতায়াত ও আনুষঙ্গিক খরচ বাবদ সর্বমোট ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা সম্মানী/ভাতা প্রদান করা হবে। প্রতিবেদনসমূহ অতি অবশ্যই স্বাস্থ্য-সংক্রান্ত হতে হবে এবং পরবর্তী সময়ে প্রকাশিত/প্রচারিত প্রতিবেদনে উল্লেখ থাকতে হবে যে, ‌‘প্রতিবেদনটি বিএনএনআরসি ঘোষিত ও দি এশিয়া ফাউন্ডেশন’ এর সহায়তায় প্রদানকৃত ফেলোশিপের অন্তর্ভুক্ত’। ঢাকায় আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত ফেলোশিপ সম্পাদনকারী সাংবাদিকদের সার্টিফিকেট, ক্রেস্ট ও সম্মানী চেক হস্তান্তর করা হবে।

আবেদনের শেষ তারিখ : ৩০ সেপ্টেম্বর, ২০২২। আবেদনের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন : http://hmf.bnnrc.net/

আবেদনের নিয়মাবলী : বিএনএনআরসি-এর নির্ধারিত অফিসিয়াল ওয়েবসাইটে (http://hmf.bnnrc.net/) অনলাইন আবেদন ফরম পূরণ করতে হবে।

শুধুমাত্র অনলাইনে পূরণকৃত আবেদনপত্র গ্রহণযোগ্য হবে। আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র ও প্রয়োজনীয় সকল ডকুমেন্টসসহ আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২২ এর মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনের সঙ্গে যা সংযুক্ত করতে হবে : সংশ্লিষ্ট বিষয়ে ইতোমধ্যে প্রকাশিত/প্রচারিত কমপক্ষে ২টি প্রতিবেদন/রিপোর্ট।

ফেলোশিপকালীন স্বাস্থ্য বিষয়ক ৪টি ইন-ডেপথ প্রতিবেদন/রিপোর্টের প্রস্তাবনা।

রিপোর্ট বা প্রতিবেদন গঠনমূলক সাংবাদিকতা নিয়মকানুন অনুসারে (কনস্ট্রাকটিভ জার্নালিজম), প্রতিবেদন তৈরিতে নতুনত্ব (ইনোভেটিভ আইডিয়া) থাকতে হবে ও প্রতিবেদন সৃজনশীল হতে হবে।

আবেদনকারীর সংশ্লিষ্ট মিডিয়া প্রতিষ্ঠানের সম্পাদক/প্রধান নির্বাহী/চীফ রিপোর্টারের স্বাক্ষরিত একটি অনুমতিপত্র। উক্তপত্রে এই ফেলোশিপের আওতায় তৈরিকৃত রিপোর্ট/প্রতিবেদনসমূহ প্রচার/ প্রকাশের নিশ্চয়তার বিষয়টি উল্লেখ থাকা আবশ্যক।

নির্বাচন প্রক্রিয়া : প্রাপ্ত আবেদনপত্র, ইতোমধ্যে প্রকাশিত/প্রচারিত প্রতিবেদন/রিপোর্ট ও বর্তমান প্রস্তাবনা এবং অন্যান্য আনুসাঙ্গিক তথ্য-উপাত্ত একটি স্বাধীন বিচারক প্যানেলের মাধ্যমে যাচাই-বাছাই করে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে। নির্বাচিত ফেলোদেরকে ই-মেইলের মাধ্যমে ফলাফল নিশ্চিত করা হবে ।

এ ব্যাপারে আরও তথ্য জানার প্রয়োজন হলে যোগাযোগ করুন : হীরেন পণ্ডিত । +৮৮ ০১৭২ ৬৩ ১১১ ০১, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি।