স্বাভাবিক জীবনে ফিরবে শিকলবন্দী বানর

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের উদ্যোগে একটি আলফা রেসাস প্রজাতির বানর উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) জুড়ী উপজেলার পূর্ব হরিরামপুর গ্রামের ওমর সূত্রধরের বাড়ী থেকে বানরটি উদ্ধার করা হয়। দীর্ঘ কয়েক বছর থেকে সখের বশে বানরটি পোষছিলেন তিনি।

জুড়ীতে বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে একটি সেচ্ছাসেবী টিম ‘পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিম’। গোপন সংবাদের ভিত্তিতে টিমের সদস্যরা জানতে পারেন পূর্ব হরিরামপুরের একটি বাড়িতে দীর্ঘ কয়েক বছর ধরে পোষা হচ্ছে একটি বানর। তারই জের ধরে আজ দুপুর তিনটার দিকে তারা হাজির হোন সেখানে। গিয়ে দেখতে পান একটি বানর শিকলবন্দী অবস্থায় উঠোনে বাঁধা। সেই বাড়ির মালিক ওমর সূত্রধর ও তার পরিবারের লোকজন সখের বশে পোষছেন এই বানর। পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্যরা বানর আটক বিষয়ক অপরাধ সম্পর্কে অবগত করলে তিনি স্বেচ্ছায় রাজি হোন বানরটিকে অবমুক্ত করতে।

এসময় উপস্থিত ছিলেন, পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের সদস্য কামরুল হাসান নোমান, মঞ্জুরে আলম লাল, খোর্শেদ আলম, খালেদুর রহমান সৈকত, মাহমুদ উদ্দিন ও দেলাওয়ার হোসেন।

ওমর সূত্রধর বলেন, ‘আমি বন্যপ্রাণী আইন সম্পর্কে অবগত ছিলাম না। এখন আইন সম্বন্ধে জেনে আমি এই বানরটি স্বেচ্ছায় আপনাদের কাছে হস্তান্তর করছি। আশা করি, আমার ভালোবাসার বানরটি এখন আরোও ভালো থাকবে।’

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকতা রেজাউল করিম চৌধুরী বলেন, ‘পাথারিয়া বন্যপ্রাণী সংরক্ষণ টিমের মাধ্যমে রেসাস প্রজাতির উদ্ধারকৃত বানরটি আমরা রেস্কিউ সেন্টারে নিয়ে আসবো। এরপর বানরটি স্বাভাবিক জীবনে ফিরে এলে আমরা বনে ফিরিয়ে দিবো’।