স্বাধীনতা দিবসকে সামনে রেখে জেলা প্রশাসনের প্রস্তুতি সভা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং গণহত্যা দিবস পালনের লক্ষ্যে প্রস্তুতি সভা করেছে সিলেট জেলা প্রশাসন।

স্মার্ট বাংলাদেশ গড়ার অঙ্গীকারে সিলেটে যথাযোগ্য মর্যাদায় ও মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য বাস্তবায়নে আগামী ২৬ মার্চ ৫৩ তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হবে। তবে পবিত্র রোজার জন্য এবার অনুষ্ঠানমালা ও সময়সূচিতে কিছু পরিবর্তন থাকছে। এছাড়া ২৫ মার্চ নানা কর্মসূচিতে গণহত্যা দিবস পালন করা হবে।

সোমবার (৬ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন এবং গণহত্যা দিবস পালনের লক্ষ্যে সিলেট জেলা প্রশাসনের এ প্রস্তুতি সভা সম্পন্ন হয়।

সিলেটের জেলা প্রশাসক মো মজিবর রহমানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেনের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী সন্দ্বীপ কুমার সিংহ, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা আক্তার শিমুল, অতিরিক্তি উপ পুলিশ কমিশনার গৌতম দেব, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, মুক্তিযুদ্ধ অনুশীলন সিলেটের নির্বাহী পরিচালক আল আজাদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাঈদুর রহমান ভূঞা, জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশ গুপ্ত, বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উপপরিচালক দিলীপ কুমার সাহা, সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত প্রমুখ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ভোরে ৩১ বার তোপধ্বনি, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি-বেসরকারি ভবনে সঠিক মাপের ও সঠিক রঙের জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬টায় সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে ও পরে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, সকাল ৮টায় আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, সরকারি শিশু পরিবার, হাসপাতাল ও কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন, উপাসনালয়ে বিশেষ দোয়া ও প্রার্থনা, বিকেল ৪টায় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, সন্ধ্যায় ইফতার মাহফিল, শিশুপার্ক, জাদুঘর, সিনেমা হল ও অন্যান্য বিনোদন কেন্দ্র দিনভর সবার জন্যে উন্মুক্ত রাখা, সড়ক ও সড়কদ্বীপ জাতীয় পতাকা দিয়ে সাজানো, রাতে আলোকসজ্জা ইত্যাদি।

এছাড়া বিভিন্ন দিনে প্রীতি ফুটবল প্রতিযোগিতা, শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা ও নারীদের খেলাধুলা অনুষ্ঠিত হবে। শিশু একাডেমি এবং বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারও নানা কর্মসূচি হাতে নিয়েছে।

আগের দিন গণহত্যা দিবস উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে গীতিনাট্যের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বীর শহীদদের স্মরণে এ দিন রাত ১০টা ৩০ মিনিট থেকে ১০টা ৩১ মিনিট অর্থাৎ এক মিনিট সিলেটসহ সারাদেশে কৃত্রিম ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হবে।