স্বাধীনতার চেতনাকে সমুন্নত রাখতে হবে : মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন

সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেছেন, ২৬ শে মার্চ বাঙালি জাতির একটি অবিস্মরণীয় দিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম এবং তাঁর নেতৃত্বে আমরা স্বাধীন ও সার্বভৌম একটি রাষ্ট্র পেয়েছিলাম। কিন্তু স্বাধীনতার প্রকৃত ইতিহাস এখনো অনেকেই জানে না। নব প্রজন্মের কাছে এর ইতিহাস তুলে ধরতে হবে। স্বাধীনতার ইতিহাস নিয়ে চর্চা করতে হবে। মহান স্বাধীনতার চেতনাকে সমুন্নত রাখতে হবে।

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পরে স্বাধীনতার চেতনাকে ধূলিসাৎ করতে বারবার অপচেষ্টা ও ষড়যন্ত্র করা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সকল ষড়যন্ত্র মোকাবিলা করে বাংলাদেশকে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন। আগামীতেও সেই ধারা অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ।

তিনি সংগঠনের সকল নেতা-কর্মীবৃন্দ উপস্থিত হওয়ায় সবাইকে মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ ও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শেষ করেন।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকাল ৩টায় হোটেল নির্ভানা ইনের হলরুমে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগ কর্তৃক আয়োজিত আলোচনায় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভার পূর্বে সকাল সাড়ে ১১টায় সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহিদমিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনের পরিচালনায় আলোচনায় সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, কার্যনির্বাহী সদস্য আজম খান, সুদীপ দেব, ১৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট বিজয় কুমার দেব বুলু, ২১ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইসমাইল মাহমুদ সুজন।

শ্রদ্ধানিবেদন ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বিজিত চৌধুরী, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মো. সানাওর, জগদীশ চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, ডা. আরমান আহমদ শিপলু, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী, কার্যনির্বাহী সদস্য মো. আব্দুল আজিম জুনেল, আজম খান (মজুমদারী), মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সুদীপ দেব, তাহমিন আহমেদ, রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জামাল আহমদ চৌধুরী, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, ইলিয়াস আহমদ জুয়েল, উপদেষ্টা এডভোকেট আব্দুল মালিক, আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, কানাই দত্ত, মহানগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ধ্রুব জ্যোতি দে।

ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিবৃন্দ মুফতি আব্দুল খাবির, আব্দুর রব হাজারী, মুহিবুর রহমান ছাবু, সালউদ্দিন বক্স সালাই, রোকন আহমদ,আনোয়ার হোসেন আনার, সাজোয়ান আহমদ, দিলোয়ার হোসেন রাজা, আব্দুস সালাম সাহেদ, মো. ছয়েফ খাঁন, ও সাধারণ সম্পাদবৃন্দ সৈয়দ আনোয়ারুস সাদাত, তাজ আহমদ লিটন, সোয়েব বাসিত, এম.এ খান শাহীন, জায়েদ আহমেদ খাঁন সায়েক, মো. বদরুল ইসলাম বদরু, মানিক মিয়া, শফিকুল ইসলাম আলকাছ, রুমেল আহমদ রুমিন, মো. মঈনুল ইসলাম মঈন, ফজলে রাব্বি মাসুম, শেখ সোহেল আহমদ কবির, বদরুল ইসলাম সহ অন্যান্য নেতাকর্মীবৃন্দ।