স্কুলছাত্রীকে ধর্ষণ : প্রতিবাদে নারী চা শ্রমিকদের কর্মবিরতি

সম্প্রতি মৌলভীবাজারের কুলাউড়ার ব্রাহ্মণবাজারের হিঙ্গাজিয়া চা-বাগানে দশম শ্রেণির এক ছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় আতঙ্কিত রয়েছেন নারী চা শ্রমিকরা। তারা পলাতক ধর্ষকদের দ্রুত গ্রেপ্তার, বাগানে বসবাসরত এক ধর্ষকের বাড়ি উচ্ছেদ ও নারী চা শ্রমিকদের নিরাপত্তার দাবি জানিয়ে এক দিনের কর্মবিরতি ও প্রতিবাদ সভা করেছেন।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে হিঙ্গাজিয়া চা-বাগানের মণ্ডপঘরে এ প্রতিবাদ সভা ও কর্মবিরতি পালন করেন নারী চা শ্রমিকরা। তাদের সাথে একাত্মতা পোষন করে বক্তব্য দেন, ব্রাহ্মণবাজার ইউনিয়নের চেয়ারম্যান প্রভাষক মমদুদ হোসেন, ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য আরিফা আক্তার, সদস্য অনরজিৎ পান্ডে, চা শ্রমিক নেতা মানিক ভর, কানাই লাল প্রমুখ।

এ সময় চা শ্রমিকরা দাবি করেন, অবিলম্বে ধর্ষক মুকিতকে বাগানের ভিটা থেকে উচ্ছেদ, পলাতক ধর্ষক জসিমকে দ্রুত গ্রেপ্তার ও নারী চা শ্রমিকদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। পরে স্থানীয় চেয়ারম্যান তাদের আশ্বস্ত করলে নারী শ্রমিকরা তাদের কর্মসূচি প্রত্যাহার করে নেন।

উল্লেখ্য, গত বুধবার বিকেলে কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের হিংগাজিয়া রাবার বাগানে ৫ বখাটে এক স্কুলছাত্রীকে তার বন্ধুর কাছ থেকে জোরপূর্বক ছিনিয়ে নিয়ে সংঘবদ্ধ ধর্ষণ করে পালিয়ে যায়। এ ঘটনায় পরদিন বৃহস্পতিবার বিকেলে ওই ছাত্রীর বাবা বাদী হয়ে কুলাউড়া থানায় একটি ধর্ষণ মামলা করলে মামলার পরই পুলিশ ব্রাহ্মণবাজার এলাকার আব্দুস সত্তার (১৯) ও মুকিদ মিয়াকে (৩৫) গ্রেপ্তার করে। পরে গত সোমবার রায়হান হোসেন (২৫) নামের আরেকজনকে গ্রেপ্তার করে পুলিশ।